Taliban: মহিলাদের উপর নির্যাতনের জের, তালিবানিদের ভিসা দিতে নারাজ আমেরিকা
Taliban (Photo Credit: File Photo)

ওয়াশিংটন: আফগানিস্তানে ( Afganistan) মহিলা (Woman) ও যুবতীদের (Girls) উপর বিভিন্ন নির্যাতন ও বিধিনিষেধ (restrictions) আরোপ করা হয়েছে। এর জেরে তালিবান ও তাদের সহযোগীদের ভিসা (Visa) দিতে নারাজ আমেরিকা (US)।

মঙ্গলবার এপ্রসঙ্গে একটি বিবৃতি দিয়ে আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি বিলকেন জানান, তালিবানের প্রাক্তন ও বর্তমান সদস্য, বেসরকারি নিরাপত্তা বাহিনীর সদস্য ও অন্যান্য যারা আফগানিস্তানে মহিলাদের উপর বিভিন্ন বাধানিষেধ জারি করেছে। দিনের পর দিন অত্যাচার চালাতে তাদের আমেরিকায় প্রবেশ করার জন্য ভিসা দেওয়া হবে না। ভিসা পাবে না তাদের আত্মীয়-পরিজনরাও।

ওই বিবৃতি আরও উল্লেখ করা হয়েছে, আফগানিস্তানে বিভিন্ন বিধিনিষেধ জারি করে মেয়েদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা নিতে দেওয়া হচ্ছে না। কাজ করার পুরো সুযোগ পাচ্ছেন না মহিলারাও। বাধা দেওয়া হচ্ছে ইচ্ছেমতো কাজ বেছে নেওয়ার ক্ষেত্রেও। পাশাপাশি মহিলারা তাঁদের বিরুদ্ধে হওয়া অন্যায় ও অত্যাচারের প্রতিবাদ করতে গেলে তাঁদের হেনস্থা ও নির্যাতন করা হচ্ছে।  আটক করার পাশাপাশি তাঁদের গ্রেপ্তার করছে আফগানিস্তানের প্রশাসন।

এভাবে মহিলাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে আফগানিস্তান। পৃথিবীর মধ্যে ওখানে একমাত্র মেয়েদের ক্লাস সিক্সের পরে আর পড়াশোনা করতে দেওয়া হচ্ছে না। তাই আমেরিকা আফগানিস্তানের প্রশাসনের সঙ্গে যুক্ত কাউকেই তাদের দেশে প্রবেশ করতে দিতে চায় না। বিশ্বের অন্যদেশের কাছেও একই ব্যবস্থা নেওয়ার আবেদন রাখছে তারা। কারণ এই ধরনের ঘটনার মাধ্যমে মানবাধিকার ও সাংবিধানিক স্বাধীনতার অধিকারকে ক্ষুন্ন করছে তালিবানরা।