Rathyatra: দুবছর পর আবার ভক্তদের রথে দর্শন দেবেন জগন্নাথ দেব, রইল রথযাত্রার তথ্যসূচী
Photo Credit_Twitter
আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে অর্থাৎ জুলাই মাসের ১ তারিখ উড়িষ্যার পুরী  শহরে মহা ধূমধামে প্রতিবছরের মত এবারেও অনুষ্ঠিত হতে চলেছে রথযাত্রা। গত দু বছর ভক্ত শূণ্য অবস্থায় রথযাত্রা পালন করা হয়েছে। কিন্তু এবার কোভিডের বাধা নিষেধ না থাকায় স্নানযাত্রাতেই বহু ভক্তের সমাগম হয়েছিল আর বাকি দর্শনার্থীরা এখনই পুরীর টিকিট কেটে ব্যাগ গুছিয়ে প্রস্তুত হয়ে আছে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা এই তিন দেবদেবীর রথযাত্রার সাক্ষী থাকতে। কিন্তু যে সমস্ত ভক্তরা পুরী যেতে পারলেন না তাদের জন্য রইল রথযাত্রার সমস্ত তথ্য।
রথযাত্রার শুভ সূচনা হয় অক্ষয় তৃতীয়ার দিন থেকে।এই দিনটিকে চন্দন যাত্রা বা চন্দন পূর্নিমাও বলা হয়। তবে রথের কাঠ সংগ্রহ করা শুরু হয় বসন্ত পঞ্চমীর দিনে দাশপাল্লা ও রাণাপুর নামক অরণ্য থেকে। শ্রীমন্দির এর নিযুক্ত কাঠের মিস্ত্রীরাই শুধু মাত্র রথের কাজ করে থাকে।
এরপর আসে স্নান যাত্রার পালা। গত ১৪ই জুন এই স্নানযাত্রার আয়োজন করা হয়েছিল।স্নানযাত্রার সকালে গর্ভগৃহ থেকে শোভাযাত্রা সহকারে মণ্ডপে আনা হয় জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে। সেখানে ১০৮ ঘড়া জলে স্নান করানো হয় বিগ্রহকে।স্নানযাত্রার পরই কাঁপুনি দিয়ে জ্বর আসে তিন ভাইবোনের। ১৫ দিনের জন্য নিভৃতবাসে থাকেন তাঁরা। এই প্রক্রিয়াটি পুরীতে আনাসারা নামে পরিচিত। এই সময় থাকার জন্য তাদের আলাদা যে কক্ষ আছে তা আনসারা কক্ষ নামে পরিচিত।জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে এই ১৫ দিন  ছাপ্পান্ন ভোগের পরিবর্তে  অসুখের উপযোগী সহজপাচ্য পুষ্টিকর খাবার ভোগ হিসেবে দেওয়া হয়। আয়ুর্বেদিক মতে চিকিৎসা করে তাদের ঘরোয়া পথ্যও খাওয়ানো হয়।
১৫ দিন পর শরীর সুস্থ হলে তাদের নেত্র দান করা হয়,  একে নেত্র উৎসব বলা হয়, ২৯শে জুন এই নেত্র উৎসব পালিত হবে।
এই ১৫ দিন সময়ের মধ্যেই রথযাত্রার সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়,তারপর শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে তিন দেব দেবী আলাদা আলাদা রথে চড়ে মাসীর বাড়ি গুণ্ডিচার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এই গুণ্ডিচা যাত্রাকেই আমরা রথযাত্রা বলি ।এবছর দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে ৩০ শে জুন সকাল ১০টা ৪৯ মিনিটে এবং শেষ হচ্ছে  ১লা জুলাই দুপুর ১টা ৯মিনিটে। তিথি মেনে তাই
১লা জুলাই রথযাত্রার দিন ঘোষণা করা হয়েছে।
এরপর আসে হেরা পঞ্চমী ,যেদিন তিন দেবদেবী আবার নিজেদের বাড়ি ফেরার তোড়জোড় শুরু করে,এ  বছর সেদিনটি পড়েছে ৫ জুলাই।
অবশেষে উলটো রথযাত্রার দিন অর্থাৎ   ৯জুলাই তারা গুণ্ডিচা থেকে আবার নিজ মন্দিরে ফেরত আসেন। এর পরের দিন ১০ জুলাই  সুনা বেশ যাত্রা , ১১ জুলাই  অধর পান এবং ১২ জুলাই  নিলাদ্রি বিজে অ নুষ্ঠান দিয়ে সম্পন্ন হবে গোটা এই প্রক্রিয়া।