Microsoft CEO Satya Nadella: ফরচুন বিজনেস পার্সন অফ দ্য ইয়ার হলেন মাইক্রোসফট সিইও সত্য নাদেল্লা
সত্য নাদেল্লা(Photo Credit: Getty Images)

নিউইয়র্ক, ২০ নভেম্বর: এবার ফরচুন বিজনেস পার্সন অফ দ্য ইয়ার ২০১৯-এর (Businessperson of the Year 2019) শীর্ষ তালিকায় মাইক্রোসফটের সিইও ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেল্লা (Satya Nadella)। তাঁর পরেপরেই রয়েছেন মাস্টার কার্ড সিইও অজয় বাঙ্গা ও আরিস্তা প্রদান জয়শ্রী উল্লাল। ফরটুন বিজনেস অফ দ্য ইয়ারের তালিকায় রয়েছেন ২০ জন সফল ব্যবসায়ী। যাঁরা প্রত্যেকেই নিজেদের কাজের ক্ষেত্রে দুঃসাহসিক ভূমিকা রেখেছেন। অসম্ভব প্রতিকূলতাকে জয় করে সৃজনীর উদযাপন করেছেন। ২০১৪ সাল থেকে প্রযুক্তির বিশ্বে অন্যতম সংস্থা এই মাইক্রেসফটের সিইও-র পদে রয়েছেন নাদেল্লা।

একই ভাবে অজয় বাঙ্গা অষ্টম স্থানে রয়েছেন। তালিকার ১৮ নম্বর আসনটি দখলে রেখেছেন জয়শ্রী উল্লাল। এঁরা দুজনেও ভারতীয় বংশোদ্ভূত। নাদেল্লা একজন কম্পিউটার বিজ্ঞানী। তিনি বিল গেটসের মতো কোনও প্রতিষ্ঠাতা নন, আবার কোনও নামী ব্যক্তিত্বও নন। ২০১৪ সালে সারপ্রাইজ চয়েসের ভিত্তিতে তাঁকে মাইক্রোসফটের সিইও নির্বাচিত কার হয়েছিল। তবে যে ভরসাতেই সংস্থা তাঁকে সিইও তৈরি করুক না কেন পদের সম্মান রেখেছেন সত্য নাদেল্লা। তাই পাঁচ বছরের মাথায় তিনি ফরচুন বিজনেস ম্যান অফ দ্য ইয়ার হতে পেরেছেন। সিইও হওয়ার জন্য কোনও ফাইনান্সে কাজ করেননি। ১৯২ সালে মাইক্রোসফটে যোগ দেবার পর একনিষ্ঠ কর্মীর জীবন অনুসরণ করেছেন। তারপর ধাপে ধাপে নাদেল্লার পদোন্নতি ঘটেছে। আজও তিনি কর্পোরেট পোশাক হিসেবে সেই চিরাচরিত জিন্স ও ব্লেজারকেই বেছে নিয়েছেন। আরও পড়ুন- Sharad Pawar Meets PM Narendra Modi: মহারাষ্ট্রের কৃষকদের বাঁচান, রাষ্ট্রপতি শাসনের মাঝেই প্রধানমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠকে শরদ পাওয়ার

তাঁর নেতৃত্বের রীতির মূল কথা হ'ল, পরিচালনা। দলের তিন সদস্যের কাছে বিশেষত নীতি ও আইন বিষয়ক সভাপতি ব্র্যাড স্মিথ; মাইক্রোসফ্টের প্রধান আর্থিক কর্মকর্তা অ্যামি হুড এবং প্রধান জন কর্তা ক্যাথলিন হোগান।“সিইও তখন নিজের কাজ সঠিকভাবে করতে পারবেন, যখন তাঁর কাছে একটি দুর্দান্ত টিম থাকবে। আমি ভাগ্যবান যে তেমন মনের মতো টিম সঙ্গে পেয়েছি।”