Consensual Sex On Marriage Promise Not Rape: বিয়ের প্রতিশ্রুতিতে সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়, রায়দান ওড়িশা হাইকোর্টের
Orissa High Court (Photo Credits: Wikimedia Commons)

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে একজন প্রাপ্তবয়স্ক মহিলার সঙ্গে তাঁর সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক তৈরি করা ধর্ষণের সমান নয়, সদ্য এমনই রায় জানাল ওড়িশা হাইকোর্ট (Consensual Sex On Marriage Promise Not Rape)।

শুধু তাই নয়, কোন প্রাপ্তবয়স্কা মহিলার সম্মতি নিয়ে তাঁর সঙ্গে কোন পুরুষ শারীরিক সম্পর্ক তৈরি করলে নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অপরাধমূলক আইন লাগু হবে না। বিচারপতি সঞ্জীব পানিগ্রাহির নেতৃত্বাধীন বেঞ্চের মতে, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারাকে মান্যতা দেয় না। সম্প্রতি এক ধর্ষণ মামলার শুনানির চলাকালীন এমন রায় জানিয়েছে ওড়িশা আদালত (Odissa High Court)।

জানা গিয়েছে, বিয়ের প্রতিশ্রতি দিয়ে এক মহিলার সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরি করেন এক যুবক। কিন্তু পরে সেই যুবক বিয়ে না করেই পালিয়ে যান। এরপরেই যুবকের নামে ধর্ষণের অভিযোগ দায়ের করেন মহিলা। তাঁর অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত যুবককে গ্রেফতার করেছে পুলিশ। নিম্ন আদালতে তাঁর জামিনের আর্জি খারিজ হয়ে যায়। তার পর অভিযুক্তকে তোলা হয় ওড়িশা হাইকোর্টে।

সেই মামলার বিচার চলাকালীনই ওড়িশা হাইকোর্টে রায় দিয়েছেন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক কখনওই ধর্ষণ নয়। ওই যুবককে শর্তসাপেক্ষ জামিনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়াও বিচারপতি বলেছেন, নির্যাতিতাকে কোন রকম হুমকি না দিয়ে, ঘটনার তদন্তে ওই যুবক যেন পুরোপুরি সহায়তা করেন পুলিশদের।