Uttar Pradesh: অপারেশন থিয়েটারে সদ্যোজাতকে খুবলে খেল কুকুর, যোগীর রাজ্যে হইচই
সদ্যোজাতর প্রতীকী ছবি(Photo Credits; Pixabay

ফাররুখাবাদ, ১৪ জানুয়ারি: ফের প্রকাশ্যে যোগীর রাজ্যের হাসপাতালের বেহাল দশা। হাড়হিম করা ঘটনা ঘটল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) ফাররুখাবাদের এক বেসরকারি হাসপাতালে। অপারেশন থিয়েটারে ঢুকে সদ্যোজাতকে (New-born baby) খেল কুকর। এক লহমায় ঘটে গেল ঘটনাটি। হাসপাতালের নার্স, চতুর্থ শ্রেণির কর্মী অপারেশন থিয়েটারের দায়িত্বে থাকা কারোরই নজরে এল না ঘটনাটি। সোমবার সকাল সাড়ে আটটা নাগাদ চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে স্থানীয় আবাস বিকা কলোনির আকাশ গঙ্গা হাসপাতালে। গোটা ঘটনায় হতভম্ব সদ্যোজাতর বাড়ির লোকজন। এই ঘটনায় হাসাপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন হতভাগ্য বাবা রবি কুমার। অভিযোগ, টাকা দিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছিল হাসপাতাল কর্তৃপক্ষ।

রবি কুমার জানান, গাফিলতি ঢাকতে হাসপাতালের তরফে জাননো হয় সদ্যোজাত মৃত অবস্থায় জন্মেছে। আর কুকুরটি ভুলবশত OTতে ঢুকে পড়েছিল। জেলাশাসক মহেন্দ্র সিং জানিয়েছেন, 'আমরা তদন্ত করেছি। হাসপাতালের গাফিলতির জন্যই শিশুটির মৃত্যু হয়েছে। এ ব্যাপারে তদন্ত শুরু করেছে ডাক্তারদের কমিটি।' হাসপাতালের মালিক বিজয় প্যাটেল ও তার কর্মীদের বিরুদ্ধে FIR দায়ের করেছে পুলিশ। আপাতত হাসপাতালটি বন্ধ রাখা হয়েছে। আরও পড়ুন-Amartya Sen: ‘প্রতিবাদ করতে গেলে আগে ঐক্যবদ্ধ হতেই হবে’, সিএএ প্রসঙ্গে মুখ খুললেন অমর্ত্য সেন

জানা গিয়েছে, সোমবার সকালে অন্তঃসত্ত্বা স্ত্রী কাঞ্চনের লেবার পেইন ওঠায় তাঁকে হাসপাতালে নিয়ে যান রবি কুমার। তিনি বেসরকারি ফার্মের কর্মী। প্রথমে হাসপাতালের নার্সিং স্টাফরা জানান, নরমাল ডেলিভারি হবে। তবে কয়েক মুহূর্ত পরই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তাঁরা জানান, সিজার করতে হবে। সেইজন্য কাঞ্চনকে অপারেশ থিয়েটারে নিয়ে যাওয়া হয়। এক ঘণ্টা পর জানানো হয় অস্ত্রোপচার সফল হয়েছে। কাঞ্চনকে ওয়ার্ডে দিয়ে দিলেও বাচ্চাটি OT-তেই ছিল। তবে অপারেশন থিয়েটারের বাইরে অপেক্ষা করতে বলা হয়েছিল রবি কুমারকে। প্রথমবার বাবা হওয়া রবি কাঁদতে কাঁদতে বলেন, “কয়েক মিনিট পর হাসপাতালের এক কর্মী চিত্‍‌কার করে বলতে থাকে, OT-তে কুকুর ঢুকেছে। বিপদ আঁচ করে আমি ওটি-র দিকে ছুটে গিয়ে দেখি আমার সন্তান রক্তাক্ত অবস্থায় মেঝেতে পড়ে রয়েছে। বাচ্চাটার বুকে ও বাঁ চোখে কুকুরের কামড়ের দাগ ছিল। ও স্থির হয়ে পড়ে ছিল। নড়াচড়া করছিল না। কুকুরটি আবার অপারেশন থিয়েটারে ঢুকে পড়ার চেষ্টা করলে আমি চিত্‍‌কার করে উঠি।”