Jammu and Kashmir: ছ'মাস পর আজ থেকে কাশ্মীরে চালু হল ২জি ইন্টারনেট পরিষেবা
জম্মু-কাশ্মীর/ প্রতীকী ছবি (Photo Credits: IANS)

শ্রীনগর, ২৫ জানুয়ারি: সুপ্রিমকোর্টের (Supreme Court) নির্দেশের পর নড়েচড়ে বসল প্রশাসন। প্রায় ছয় মাস পরে শনিবার থেকেই জম্মু-কাশ্মীরে (Jammu And Kashmir) চালু হল ইন্টারনেট পরিষেবা (Internet Service)। তবে আপাতত ২জি পরিষেবাই পাওয়া যাবে এই কেন্দ্রশাসিত অঞ্চলে। তবে কিছু বিধিনিষেধ রয়েছে। ইন্টারনেট পরিষেবা চালু হলেও আপাতত শুধুমাত্র 'হোয়াইটলিস্টেড' নির্দিষ্ট কয়েকটি সাইটই দেখতে পাবেন কাশ্মীরবাসী। তবে কোনও সোশ্যাল মিডিয়া এখনও চালু করা হয়নি। প্রিপেইড ও পোস্টপেইড উভয় ধরনের সিমেই ইন্টারনেট চালু হল। ৩১ জানুয়ারি ফের উপত্যকায় ইন্টারনেট পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীর প্রশাসন।

গত সপ্তাহে কুপওয়ারা ও বারামুল্লা জেলায় ২জি মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু করা হয়। কাশ্মীরে কয়েকটি সরকারি অফিস, হাসপাতাল এবং হোটেলে গত সপ্তাহে ব্রডব্যান্ড পরিষেবা চালু করা হয়। এর আগে সুপ্রিম কোর্ট জানায় যে শান্তিরক্ষার জন্য কাশ্মীরে অনন্তকাল ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা যাবে না। যত দ্রুত সম্ভব চালু করতে হবে।

আরও পড়ুন, ভয়ঙ্কর পরিস্থিতির মোকাবিলায় চিন, করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১; আক্রান্ত ১১ ভারতীয়

৩৭০ ধারা রদের পর থেকে কাশ্মীরে অশান্তির ছায়া দেখা যায়। যারফলে ক্ষতিগ্রস্ত হয় কাশ্মীরের জনজীবন। কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে গোটা কাশ্মীর। দাঙ্গাকারী ও পুলিশের হামলা, লাঠি, পাথর ছোড়াছুড়িতে অশান্ত হয়ে পড়ে কাশ্মীর। ফলে বন্ধ করা হয়েছিল ইন্টারনেট। এমনকি টেলিভিশনও বন্ধ হয়ে পড়েছিল। কাশ্মীরে কী ঘটছে, না ঘটছে তা নিয়ে ধারণা ছিল কারোরই। এরফলে কাশ্মীরবাসীরা আরও বিক্ষোভে ফেটে পড়ে। শেষপর্যন্ত সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে চালু হল ইন্টারনেট।