Lok Sabha Elections 2024: দেশের ৪২৮টি লোকসভা আসনে ভোটগ্রহণ শেষ, জানুন কোন কোন রাজ্যে মানুষরা ভোট দিয়ে ফেলেছেন
Vote (Photo Credit: ANI/Twitter)

নয়া দিল্লি, ২১ মে: Lok Sabha Elections 2024 দেশে পাঁচটা দফা নির্বাচন শেষ হয়ে গিয়েছে। প্রথম পাঁচ দফায় দেশে মোট ৪২৮টি লোকসভা আসনে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। বাকি দুটি দফায় ২৫ মে ও পয়লা জুন দেশের বাকি ১০৫টি লোকসভা কেন্দ্রে নির্বাচন হবে। ভোট গণনা ও ফলপ্রকাশ ৪ জুন। কলকাতা, দিল্লি ছাড়া দেশের সব মেট্রো শহরেই ভোটগ্রহণ শেষ হয়ে গিয়েছে।

শনিবার ষষ্ঠ দফায় ভোট হবে দেশের ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি লোকসভা আসনে। ষষ্ঠ দফায় ভোট দেবে দিল্লিবাসী। হরিয়ানার ১০টি আসনেই শনিবার ভোট হয়ে যাবে। ষষ্ঠ দফায় ভোট হবে উত্তর প্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, পশ্চিমবঙ্গ ও বিহারের ৮টি করে, দিল্লির ৭টি, ওডিশার ৬টি, ঝাড়খণ্ডের ৪টি ও জম্মু কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি আসনে। ষষ্ঠ দফার পর ভোট বাকি থাকবে শুধু পঞ্জাব, হিমাচল প্রদেশ । আর প্রতিটি দফাতেই যেভাবে ভোট হচ্ছে সেভাবে চলবে উত্তর প্রদেশ, পশ্চিম বঙ্গে ও বিহারে। আরও পড়ুন-রাজ্যে ২৫ আসনে ভোট শেষ, বাকি আর সতোরো, কোন জায়গায় দাঁড়িয়ে বাংলায় লোকসভা নির্বাচন

পঞ্চম দফার পর দেশের অধিকাংশ রাজ্যেই ভোটগ্রহণ শেষ হয়েছে। পশ্চিম ভারত, দক্ষিণ ভারত, উত্তর পূর্ব ভারত, জম্মু-কাশ্মীর-লাদাখ সহ বেশীরভাগ কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ পর্ব শেষ হয়েছে। গুজরাট থেকে মহারাষ্ট্র, রাজস্থান থেকে মহারাষ্ট্র, কেরল থেকে তামিলানডু, অন্ধ্র প্রদেশ। অসম থেকে ত্রিপুরাতেও শেষ হয়েছে ভোট।

এক নজরে যে সব রাজ্যে ভোট মিটে গিয়েছে

দক্ষিণ ভারত- তামিলনাড়ু (৩৯টি আসন), কর্ণাটক (২৮), কেরল (২০), অন্ধ্র প্রদেশ (২৫), তেলাঙ্গানা (১৭) ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি (১)-তে।

পশ্চিম ভারত-গুজরাট (২৬), মহারাষ্ট্র (৪৮), রাজস্থান (২৫), গোয়া (২)।

মধ্য ভারত- মধ্যপ্রদেশ (২৯), ছত্তিশগড় (১১)।

উত্তর পূর্ব ভারত- অসম (১৪), ত্রিপুরা (২), মণিপুর (২), মেঘালয় (১), মিজোরাম (১), নাগাল্যান্ড (১), অরুণাচল প্রদেশ (২), সিকিম (১)।

উত্তর ভারত- উত্তরাখণ্ড (৫)

কেন্দ্রশাসিত অঞ্চল-লাদাখ (২), পুদুচেরি (১), দমন-দিউ (২),আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ (১)।

এক দফাতে ভোট হবে যেখানে

দিল্লি (২৫ মে), হরিয়ানা (২৫ মে), পঞ্জাব (১ জুন), হিমাচল প্রদেশ (১ জুন)।

বাকি আর এক দফা

জম্মু-কাশ্মীর (একটি আসন) (২৫ মে)।

আগামী দুটি দফাতেই যেখানে হবে ভোট

উত্তর প্রদেশ (২৫ মে ও ১ জুন), বিহার (২৫ মে ও ১ জুন), পশ্চিমবঙ্গ (২৫ মে ও ১ জুন), ওডিশা (২৫ মে ও ১ জুন), ঝাড়খণ্ড (২৫ মে, ১জুন)

পশ্চিমবঙ্গে বাকি যে ১৭টি আসনে ভোটগ্রহণ হবে আগামী দু দফায়-

ষষ্ঠ দফায়, ২৫ মে (৮ আসন)- তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর।

সপ্তম দফায়, ১ জুন (৯ আসন)-বারাসত, দমদম ,বসিরহাট, জয়নগর , মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর।