Flight Ticket Fare: বিমানের ভাড়া বেঁধে দিল কেন্দ্র, দিল্লি থেকে কলকাতার ভাড়া ৩,৫০০ টাকা
Hardeep Singh Puri (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ২১ মে: ডোমেস্টিক বিমান পরিষেবা চালু হচ্ছে আগামী ২৫ মে থেকে। বিমান পরিষেবার ক্ষেত্রে একাধিক নিয়মকানুন লাগু করা হয়েছে। পাশাপাশি বিমানের টিকিটের দাম কত হবে, সেই সংক্রান্ত একটি বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী (Aviation Minister Hardeep Puri)। তিনি জানিয়েছেন দিল্লি থেকে কলকাতা যাত্রার ক্ষেত্রে টিকিটের সর্বনিম্ন দাম হবে ৩,৫০০ টাকা এবং সর্বোচ্চ দাম হতে পারে ১০ হাজার টাকা। ৯০-১২০ মিনিটের বিমান যাত্রার ক্ষেত্রে এই ভাড়াই প্রযোজ্য করা হয়েছে প্রাথমিকভাবে। ২৫ মে থেকে প্রযোজ্য হবে এই ভাড়া। যা চলবে আগামী ৩ মাস অর্থাৎ ২৪ আগস্ট পর্যন্ত। আরও পড়ুন:Domestic Flights to Restart: আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক, পৌঁছতে হবে অন্তত ২ ঘণ্টা আগে; বিমান চলাচল নিয়ে নির্দেশিকা দিল AAI 

বিমান যাত্রার ক্ষেত্রে সময়ের উপর নির্ভর করে ৭টি ভাগে ভাগ করা হয়েছে। যার উপর নির্ভর করে বিমানের টিকিটের দাম স্থির হবে। এই ৭টি ক্যাটাগরির মধ্যে রয়েছে- ১. ৪০ মিনিটের কম সময়ের বিমান যাত্রা, ২. ৪০-৬০ মিনিটের মধ্যে বিমানযাত্রা, ৩. ৬০-৯০ মিনিটের বিমানযাত্রা, ৪. ৯০-১২০ মিনিটের সময়সীমা, ৫. ১২০-১৫০ মিনিটের বিমানযাত্রা, ৬. ১৫০-১৮০ মিনিটের যাত্রা, ৭. ১৮০ -২১০ মিনিটের বিমানযাত্রার ক্ষেত্রে আলাদা আলাদাভাবে সময়ের উপর নির্ভর করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। লকডাউনের জেরে বন্ধ বিমান পরিষেবা। বিপুল ক্ষতির মুখে বিমানসংস্থাগুলি। যার জেরে লাগামছাড়া দাম নিয়ন্ত্রণ করতেই রীতিমত বিমানের দাম বেঁধে দিল কেন্দ্র।

হরদীপ সিং পুরী জানিয়েছেন প্রতিটি যাত্রী পিছু একটি করে চেক ইন লাগেজ বরাদ্দ করা হয়েছে। নির্ধারিত সময়ের দু'ঘণ্টা আগে বিমানবন্দরে প্রবেশ করতে হবে। এসওপি অনুসারে, ১৪ বছরের কম বয়সী শিশুদের বাদে সমস্ত যাত্রীকে তাদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ (Aarogya Setu App) ইনস্টল করতে হবে।