ভারতের পরবর্তী প্রধান বিচারপতি এসএ বোবদে, অবসরের আগে উত্তরসূরির নাম সুপারিশ করলেন রঞ্জন গগৈ
প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি এস এ বোবদে (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৮ অক্টোবর: ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (CJI Ranjan Gogoi) এবার চিঠি লিখে পরবর্তী প্রধান বিচারপতির নাম সুপারিশ করলেন। পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টের প্রবীণ বিচারপতি এস এস বোবদে-র (Justice S A Bobde) নাম সুপারিশ করা হয়েছে। ঐতিহ্য মেনেই এই সুপারিশ প্রক্রিয়া করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সংবাদ সংস্থা এএনআই-এর টুইট অনুসারে রঞ্জন গগৈ ২০১৮-র তিন অক্টোবর ভারতের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন। তিনি হলেন ৪৬-তম প্রধান বিচারপতি। তিনি আগামী ১৭ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিতে চলেছেন। তাঁর অবসরের পরেই প্রধান বিচরপতির পদে বসবেন এস এ বোবদে।

এস এ বোবদে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রাক্তন বিচারপতি। তিনি আগামী ১৭ নভেম্বর ভারতের প্রধান বিচারপতির দায়িত্ব নিতে চলেছেন। আগামী ২০২১-এর ২৩ এপ্রিল তিনি এই পদ থেকে অবসর নেবেন। আরও পড়ুন-সাভারকরের মতো ধর্মনিরপেক্ষ কেউ নন, সংসদে প্রবেশের আগে ধর্ম বাড়িতে রেখে আসুন, আসাদউদ্দিন ওয়েসিকে কটাক্ষ করলেন রঞ্জিত সাভারকর

উল্লেখ্য, ভারতের প্রধান বিচরপতির পদ থেকে আগামী ১৭ নভেম্বর অবসর নেওয়ার আগে মধ্য প্রাচ্য ও দক্ষিণ আমেরিকার বেশ কিছু দেশে সফরের সিদ্ধান্ত নিয়েছিলেন রঞ্জন গগৈ। এদিকে  অযোধ্যা মামলা নিয়ে গতকালই মারকাটারি শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। তারপরেই জানা গিয়েছে, গগৈ তাঁর বিদেশ সফর বাতিল করেছেন। যাতে সংবেদনশীল রাম জন্মভূমি বাবরি মসজিদ সংক্রান্ত মামলটিতে আরও বেশি সময় দিতে পারেন।