ITBP deployed At Kedarnath: তীর্থযাত্রীদের ঢল নেমেছে কেদারনাথে, নিরাপত্তা ও ভিড় নিয়ন্ত্রণে মোতায়েন আইটিবিপি
ITBP deployed at Kedarnath (Photo: IANS)

কেদারনাথ, ১৩ মে: তীর্থযাত্রীদের (Pilgrims) ঢল নেমেছে কেদারনাথ ধামে (Kedarnath Dham)। তাই নিরাপত্তা ও ভিড় নিয়ন্ত্রণের জন্য কেদারনাথ মন্দির প্রাঙ্গণে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (ITBP) মোতায়েন করা হয়েছে। বিভিন্ন স্থানে আইটিবিপি-র দলগুলি জেলা প্রশাসনের অনুরোধে নিরাপত্তা দিচ্ছে। তীর্থযাত্রীদের চলাচলের উপর কড়া নজরদারি বজায় রাখছে। এছাড়াও সোনপ্রয়াগ (Sonprayag), উখিমঠ (Ukhimath) ও কেদারনাথের (Kedarnath) মতো স্থানগুলো ভক্তদের ভিড়ে গমগম করছে। সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখেই জেলা প্রশাসন আইটিবিপি-কে নিরাপত্তার দিতে অনুরোধ করে।

আইটিবিপি-র জনসংযোগ আধিকারিক বিবেক পান্ডে বলেছেন, জেলা প্রশাসনের অনুরোধে কেদার উপত্যকায় এবং মন্দির চত্বরে তারা নিরাপত্তা কর্মীদের মোতায়েন করেছে। নিরাপত্তা ছাড়াও ভিড় নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ণ কাজ হয়ে ওঠে, যখন তীর্থযাত্রীদের ঢল নামে। অক্সিজেন সিলিন্ডার সহ মেডিকেল টিম ও দুর্যোগ ব্যবস্থাপনা দল মোতায়েন করেছে আইটিবিপি। আরও পড়ুন: Jammu and Kashmir: জম্মু ও কাশ্মীর পুলওয়ামায় পুলিশ কনস্টেবলকে গুলি করে হত্যা করল জঙ্গিরা

গত ৬ মে খুলেছে কেদারনাথ মন্দির। এটা অনুমান করা হয়েছিল যে প্রায় দুই বছর পর বিপুল সংখ্যক তীর্থযাত্রী কেদারনাথে আসবেন। এখনও পর্যন্ত ১ লাখ ৩০ হাজারের বেশি তীর্থযাত্রী ইতিমধ্যেই কেদারনাথ মন্দির দর্শন করেছেন।