Indian Railway: করোনার প্রকোপে ১২ আগস্ট পর্যন্ত বাতিল প্যাসেঞ্জার ট্রেন, চলবে না লোকালও
ট্রেন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৬ জুন: আগামী ১২ আগস্ট পর্যন্ত সমস্ত প্যাসেঞ্জার ট্রেন বাতিল থাকবে, বৃহস্পতিবার জানালো ভারতীয় রেল (Indian railways)। যাঁরা ইতিমধ্যেই টিকিট কেটেছিলেন তাঁদের টাকা পুরো ফেরত দেওয়া হবে। ১ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত সমস্ত টিকিট বুকিং বাতিল করা হয়েছে। তবে বিশেষ ট্রেন ও বিশেষ রাজধানী এক্সপ্রেস যা ১২ মে ও ১ জুন থেকে চালু হয়েছিল, তা তেমনই চলবে। এক নির্দেশিকায় এমনটাই জানিয়েছে ভারতীয় রেল। গত ১২ মে থেকে ১৫ জোড়া স্পেশ্যাল এসি ট্রেন চলছে, এই ট্রেন বাতিলের কোনও সম্ভাবনা নেই। একই সঙ্গে ১ জুন থেকে ২০০ টাইম টেবল ট্রেন চলছে, তাও বাতিল হবে না।

করোনা অতিমারির প্রাদুর্ভাবে বন্ধ হয়ে যাওয়া মেল ও এক্সপ্রেস ট্রেনের টিকিটের টাকা ফেরত দেওয়া হচ্ছে। কিন্তু শহরতলির লোকাল ট্রেনের মান্থলি বা মাসিক টিকিটের টাকা ফেরত দেওয়া হবে কি না, সেই বিষয়ে এখনও উচ্চবাচ্য করেনি রেল। শহরতলির লোকাল ট্রেনের মাসিক টিকিটের সময়সীমা নিয়েও কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তবে রেল সূত্রের খবর, লকডাউন পর্বের কথা মাথায় রেখে ওই মেয়াদ বাড়ানো হতে পারে। রেলকর্মীদের বিভিন্ন পাসের মেয়াদ ইতিমধ্যেই বাড়ানো হয়েছে। মাসিক টিকিটের ক্ষেত্রেও সময়সীমা বৃদ্ধির সম্ভাবনা আছে। তবে মাসিক টিকিটের টাকা ফেরত দেওয়া হবে, নাকি তার সময়সীমা বাড়ানো হবে— সেই বিষয়ে রেল নীরব। রেল শিবিরেরই একাংশের বক্তব্য, দু’টি বিষয় পরস্পরের সঙ্গে জড়িত। টাকা ফেরত দেওয়া অসুবিধাজনক। তাই মাসিক টিকিটের সময়সীমা বাড়িয়ে দেওয়ার সম্ভাবনাই বেশি।  আরও পড়ুন-India-China Standoff in Ladakh: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনের আচরণ বিদ্যমান চুক্তিগুলির সম্পূর্ণ অবজ্ঞার প্রতিফলন: বিদেশ মন্ত্রক

এমনিতেই করোনা সংক্রমণের রেখাচিত্র ঊর্দ্ধমুখী। আগের দিনের রেকর্ড পরের দিন ভেঙে যাচ্ছে। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে বুলেটিন দিয়েছে তাতে দেখা যাচ্ছে, বুধবার সারা দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ হাজার জন। অনেকের মতে ট্রেন চালু হলে সেই সংক্রমণ আরও ভয়াবহ আকার নিতে পারে। সেই আশঙ্কা থেকেই হয়তো এই সিদ্ধান্ত নিয়েছে রেল বোর্ড।