India-Myanmar Border : মায়ানমার সীমান্ত জুড়ে ১৬৪৩ কিমি ফেন্সিং লাগানোর সিদ্ধান্ত ভারত সরকারের
ফাইল ফটো (Photo Credits: ANI)

ভারত মায়ানমার সীমান্তে ১৬৪৩ কিমি জুড়ে ফেন্সিং লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Sah) জানিয়েছেন, কড়া সুরক্ষা ব্যবস্থা এবং প্যাট্রলিংয়ের সুবিধার জন্য এই ফেন্সিং তৈরী করা হচ্ছে বলে জানা গেছে।

এই বিষয়ে শাহ জানিয়েছেন, "সর্বমোট সীমান্তের মধ্যে ১০ কিমি সীমান্ত কাঁটাতার দিয়ে ঘেরা হয়েছে মোরে এবং মণিপুর এলাকায়। এছাড়াও ২ টি পাইলট প্রজেক্ট হাইব্রিড ফেন্সিং সিস্টেমের মাধ্যমে করার কাজ চলছে।মণিপুর এবং অরিণাচলপ্রদেশে ১ কিমি করে ফেস্নিং তৈরী করা হবে।এর পাশাপাশি মণিপুরে ২০ কিমি ফেন্সিং তৈরী করার কাজের অনুমোদন দেওয়া হয়েছে।যেটির কাজ খব শীঘ্রই আরম্ভ হবে বলে জানা গেছে।"

সীমান্তবর্তী এলাকায় গ্রামগুলির ক্ষেত্রে ভাইব্রান্ট ভিলেজ নামের প্রজেক্ট শুরু করেছে ভারত সরকার। সূত্র অনুযায়ী আগে এই গ্রামগুলিকে শেষ গ্রাম হিসেবে ধরা হত কিন্তু বর্তমানে ভারত সরকারের নীতি অনুযায়ী এই গ্রামগুলিকে প্রথম গ্রাম হিসেবে ধরা হয়।

১৬৪৩ কিলোমিটারের এই বর্ডার ফেন্সিং অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর এবং মিজোরাম হয়ে যাবে বলে জানা গেছে।

ফেন্সিং তৈরী করার এই সিদ্ধান্ত মণিপুরে হওয়া হিংসা কাণ্ডের পর থেকে আরও প্রয়োজনীয় হয়ে ওঠে। যেখানে মৈতি(Maity) এবং কুকি (Kuki) সম্প্রদায়ের মধ্যে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।