IAF Rafale Squadron's First Woman Pilot Shivangi Singh: রাফাল যুদ্ধবিমান চালাবেন ভারতীয় মহিলা পাইলট লেফটেন্যান্ট শিবাঙ্গী
A Rafale fighter jet in action | (Photo Credit: PTI/File)

নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর: ইতিহাস গড়লেন বারাণসীর শিবাঙ্গী সিং (Flight Lieutenant Shivangi Singh)। মিগ-২১ (Mig-21) বাইসন যুদ্ধবিমান চালাতেন তিনি। সেখান থেকে সোজা ভারতীয় বায়ুসেনার অন্যতম হাতিয়ার রাফাল ফাইটার স্কোয়াড্রেনে (Rafale Fighter Squadrons) অন্তর্ভুক্ত হলেন তিনি। বায়ুসেনা সূত্রে এমনটাই খবর। ভারতীয় বায়ুসেনার আধুনিকতম যুদ্ধবিমানের প্রথম মহিলা পাইলটের (First Women Pilot) শিরোনাম পেতে চলেছে ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং।

২০১৭ সালে বায়ুসেনায় যোগ দেন শিবাঙ্গী। যুদ্ধবিমানের জন্য নির্বাচিত মহিলাদের মধ্যে দ্বিতীয় ব্যাচে ছিলেন শিবাঙ্গী। এতদিন মিগ-২১ বাইসন যুদ্ধবিমান চালাতেন শিবাঙ্গী। যুদ্ধবিমানের পাইলট হিসেবে রাজস্থান সীমান্তে নিয়োগ করা হয়েছিল তাঁকে। রাজস্থানের যে বেসে তিনি থাকতেন, সেখানেই ভারতের বায়ুসেনা অভিনন্দন বর্তমানের সঙ্গে মিগ-২১ বাইসন যুদ্ধবিমান চালানোর অভিজ্ঞতাও রয়েছে তাঁর। সেকথা মাথায় রেখেই ভারতীয় বায়ুসেনায় মহিলা ফাইটার পাইলটকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অম্বালায় ১৭ নং স্কোয়াড্রনে খুব তাড়াতাড়ই অন্য পাইলটদের সঙ্গে গোল্ডেন অ্যারোর ট্রেনিংয়ে দেখা যাবে শিবাঙ্গীকে।

খুব ছোটবেলা থেকেই শিবাঙ্গীর স্বপ্ন ছিল আকাশে ওড়ার। বারাণসীর মেয়ে শিবাঙ্গী স্কুল শেষ করে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন। সেখানে তিনি ন্যাশনাল ক্যাডেট কোর (এনসিসি) -র ৭ নম্বর ইউপি এয়ার স্কোয়াড্রনের অংশ নেন তিনি। সেখান থেকেই ২০১৬ সাল থেকে এয়ারফোর্স অ্যাকাডেমিতে ট্রেনিং শুরু করেন তিনি। দেশের সবচেয়ে পুরনো যুদ্ধবিমান মিগ-২১ বাইসন থেকে একেবারে অত্যাধুনিক সংযোজন রাফাল ফাইটার জেটে অন্তর্ভুক্ত। গোল্ডেন অ্যারো-র অংশ হবে রাফাল।