Pranab Mukherjee Health Update: ভেন্টিলেশনে প্রণব মুখার্জির শারীরিক অবস্থার সামান্য উন্নতি, সেনা হাসপাতালের বুলেটিন
প্রণব মুখার্জি(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২০ আগস্ট: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির (Pranab Mukherjee) শারীরিক অবস্থা আশঙ্কাজনক হলেও স্থিতিশীল। বৃহস্পতিবার এই খবর জানালো দিল্লির সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিন। বুধবার সকাল সকাল এক টুইট বার্তায় প্রণব পুত্র অভিজিৎ মুখার্জি জানিয়েছিলেন, বাবার অবস্থা স্থিতিশীল, তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। একই সঙ্গে দেশবাসীকে বাবার সুস্থতা কামনায় প্রার্থনার আবেদনও জানান তিনি। এই খবরের কিছুক্ষণ পরেই সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিন প্রকাশ হয়, সেখানে জানা যায়, প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক পরিস্থিতি ফের সংকটে। তাঁর ফুসফুসে সংক্রমণ ছড়িয়েছে। অভিজিৎবাবুর খবরে যে আশার আলো জ্বলেছিল সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিন প্রকাশের পর তা আচমকাই নিভে যায়। তবে বৃহস্পতিবার প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থা তুলনায় ভাল।

এদিন সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানা গিয়েছে, ফুসফুসে সংক্রমণ থাকলেও আগের থেকে ভাল আছেন প্রণব মুখার্জি। ভেন্টিলেশনে থাকলেও তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। শ্বাস প্রশ্বাসও অনেকটাই স্বাভাবিক হয়েছে। গতকালকের উদ্বেগটা তাই আজ অনেক কম। গত ৯ আগস্ট  রাতে নয়াদিল্লির রাজাজি মার্গের বাড়ির বাড়ির বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে যান প্রাক্তন রাষ্ট্রপতি। মস্তিষ্কে আঘাত নিয়ে পর দিন সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। অন্যান্য পরীক্ষার সঙ্গে কোভিড টেস্টও হয়েছিল। প্রাক্তন রাষ্ট্রপতির সেই রিপোর্টও পজিটিভ আসে। মস্তিষ্কে যে রক্ত জমাট বেঁধেছিল তা বের করতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পরে আর জ্ঞান ফেরেনি তাঁর। এর পরে গভীর কোমায় চলে যান প্রাক্তন রাষ্ট্রপতি। সেই থেকে আর জ্ঞান ফেরেনি প্রাক্তন রাষ্ট্রপতির। তাঁর এই অসুস্থতাকে কেন্দ্র করে গত কয়েকদিন কম গুজব রটেনি। এমনও খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে যে, প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যু হয়েছে। এই খবরের পরেই আসরে নামেন ছেলে অভিজিৎ ও মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি। তাঁরা জানান, বাবা এখনও জীবিত আছেন। নামী সাংবাদিকরা যেভাবে ভুয়ো খবর ভাইরাল করে দিলেন। তাতে বোঝা যাচ্ছে, বারত দিনে দিনে ভুয়ো খবরের কারখানায় পরিণত হচ্ছে। আরও পড়ুন-EAM S Jaishankar: শিয়রে করোনারা কাঁটা, এখন সমস্তরকম গোঁড়ামিকে তাড়ানোর পরামর্শ বিদেশমন্ত্রী এস জয়শংকরের

প্রণব মুখার্জির শারীরিক অবস্থা স্থিতিশীল

ক্ষোভ উগরে দিয়ে শর্মিষ্ঠা মুখার্জি বলেন, বার বার ফোন করে আমার সময় নষ্ট করবেন না। হাসপাতালের খবর নেওয়াটা বেশি জরুরি। বাবা কাঁঠাল খেতে চেয়েছিলেন। তাই গতমাসের শেষের দিকেই গ্রামের বাড়ি থেকে দিল্লিতে কাঁঠাল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেন অভিজিৎবাবু। গত রবিবার জঙ্গিপুরের প্রাক্তন কংগ্রেস সাংসদ লেখেন, “শনিবার আমি বাবাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। ভগবানের আশীর্বাদে এবং আপনাদের সকলের শুভেচ্ছায় গত কয়েক দিনের তুলনায় তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তাঁর অবস্থা স্থিতিশীল। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি তিনি আমাদের মধ্যে দ্রুত ফিরে আসবেন।”