Karnataka: 'যে কৃষকরা আত্মহত্যা করেন তাঁরা কাপুরুষ', মন্তব্য কর্নাটকের কৃষিমন্ত্রী বিসি পাতিলের
কর্নাটকের কৃষিমন্ত্রী বিসি পাতিল (Photo Credits: ANI)

বেঙ্গালুরু, ৩ ডিসেম্বর: "যে কৃষকরা (Farmers) আত্মহত্যা (Suicide) করেন তাঁরা কাপুরুষ।" আজ এই মন্তব্য করলেন কর্নাটকের কৃষিমন্ত্রী বিসি পাতিল (BC Patil)। কর্নাটকের কোডাগু জেলায় কৃষকদের সভায় তিনি বলেন, "যে কৃষকরা আত্মহত্যা করেন তাঁরা কাপুরুষ। একজন কাপুরুষ যিনি নিজের স্ত্রী এবং শিশুদের যত্ন নিতে পেরে আত্মহত্যা করেন। যখন আমরা জলে পড়ে যায় তখন সাঁতার কাটতে হবে, বাঁচতে হবে।"

মন্ত্রী পোনাম্পেটের বাঁশ চাষীদের বোঝাচ্ছিলেন যে কৃষিকাজ কতটা লাভজনক, কিন্তু কিছু কাপুরুষ তা বুঝতে পারে না এবং আত্মহত্যা করে। নিজের বক্তব্যকে বোঝানোর জন্য পাতিল এমন এক মহিলার উদাহরণ দেন যিনি সোনার চুড়ি পরেছিলেন। মন্ত্রী বলেন, "যখন আমি তাঁকে জিজ্ঞাসা করলাম কীভাবে তিনি সোনার চুড়ি গড়ালেন, আপনারা কি জানেন তিনি কী বলেছেন? তিনি বলেন, এই মা পৃথিবী আমার ৩৫ বছরের পরিশ্রমের জন্য আমাকে দিয়েছে। এটা শোনার পরে কি আপনারা সবাই খুশি হন না?" মন্ত্রীর প্রশ্ন, "কোনও মহিলা যখন নিজেকে পুরোপুরি কৃষিকাজের ওপর নির্ভর করে এবং এত কিছু অর্জন করেছেন, তখন কেন অন্য কৃষকরা তা করতে পারেন না।" আরও পড়ুন: Punjab CM Amarinder Singh: কৃষক আন্দোলনে দিল্লির রাজপথে মৃত্যু দুই চাষীর, ৫ লক্ষ ক্ষতিপূরণ ঘোষণা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর

বিসি পাতিলের বক্তব্যের নিন্দা করে কর্নাটক কংগ্রেসের মুখপাত্র ভি এস উগ্রাপ্পা বলেছেন, মন্ত্রী কৃষক সম্প্রদায়ের প্রতি অসম্মান প্রকাশ করেছেন। উগ্রাপ্পা পিটিআইকে বলেন, "এটি কৃষকদের অসম্মান। এর জন্য তাঁর ক্ষমাও চাওয়া উচিত। কৃষক কেন আত্মহত্যা করে তা মন্ত্রীর খতিয়ে দেখা উচিত ছিল। কোনও কৃষক জীবন শেষ করতে চান না। বন্যা ও খরার মতো অনেকগুলি কারণ রয়েছে, যা এখনও বোঝা যায়নি এবং সমাধান করা যায়নি। সমস্যার গুরুতর বিষয়টি বোঝার পরিবর্তে মন্ত্রী এমন একটি দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করলেন।"