Punjab CM Amarinder Singh: কৃষক আন্দোলনে দিল্লির রাজপথে মৃত্যু দুই চাষীর, ৫ লক্ষ ক্ষতিপূরণ ঘোষণা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর
কৃষক আন্দোলন/ দিল্লি | (Photo Credits: PTI)

চন্ডীগড়, ৩ ডিসেম্বর: লড়াই চলছে কৃষকদের (Farmers' Protest)। একের পর এক প্রতিকূল পরিস্থিতি দমাতে পারেনি কৃষকদের। নিজেদের লক্ষ্যে স্থির থেকে সংঘবদ্ধ হয়ে দিল্লির (Delhi) রাজপথে প্রতিবাদে সরব তাঁরা। এই প্রতিবাদ-বিক্ষোভে পঞ্জাব (Punjab) এবং হরিয়ানার (Haryana) কৃষকদের সংখ্যাই সবচেয়ে বেশি। এই প্রতিবাদ-বিক্ষোভে পা মিলিয়ে প্রাণ হারালেন দুই কৃষক- গুরজান্ত সিং এবং গুরবচন সিং। তাদের মৃত্যুতে শোকপ্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা জানালেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Punjab CM Amarinder Singh)।

গুরজান্ত সিং এবং গুরবচন সিং, এই দুই কৃষকের পরিবারের হাতে ক্ষতিপূরণ বাবদ তুলে দিলেন ৫ লক্ষ করে টাকা। পড়ুন: Parkash Singh Badal Returns Padma Vibhushan: কৃষি আইনের প্রতিবাদে পদ্মবিভূষণ ফেরালেন প্রকাশ সিং বাদল

প্রসঙ্গত, গুরজান্ত সিং মানসা জেলার বাচ্চাওয়ানা গ্রামের বাসিন্দা। দিল্লিতে নতুন কৃষি আইন সংশোধন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ প্রতিবাদ চলাকালীন মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। অন্যদিকে গুরবচন সিং-ও নিজেদের ন্যায্য অধিকার পাওয়ার দাবিতে লড়াই করার সময় দিল্লির প্রবল ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। গুরবচনের বয়স হয়েছিল ৮০। বয়স বাধ সাধেনি তাঁর। কৃষি আইন সংশোধন বাতিলের দাবিতে পঞ্জাবের মোগা জেলার ভিন্দের খুর্দ গ্রাম থেকে পায়ে হেঁটে অন্যান্যদের সঙ্গে এই প্রতিবাদ মিছিলে সামিল হয়েছিলেন।