Electoral Bonds Report: হলফনামা দিয়ে নির্বাচনী বন্ডের সম্পূর্ণ তথ্য সুপ্রিম কোর্টের হাতে তুলে দিল এস বি আই, এখনও অবধি বিক্রি ২২২১৭ বন্ড
Supreme Court (Photo Credit: Wikimedia Commons)

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) কাছে নির্বাচনী বন্ড ক্রয় এবং তাঁর বিনিময়ে অর্থ প্রাপ্তির বিশদ বিবরণ প্রদান করেছে। সুপ্রিম কোর্টে দায়ের করা একটি সম্মতি হলফনামায় এসবিআই বলেছে যে আদালতের নির্দেশ অনুসারে ১২ মার্চ ব্যবসায়িক সময় শেষ হওয়ার আগে ভারতের নির্বাচন কমিশনের কাছে নির্বাচনী বন্ডের বিশদ তারা প্রদান করেছে। এতে প্রতিটি নির্বাচনী বন্ড কেনার তারিখ, ক্রেতার নাম এবং কেনা বন্ডের মূল্য সহ বিশদ বিবরণ দেওয়া হয়েছে।

এসবিআই বুধবার সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে ১ এপ্রিল, ২০১৯ থেকে এই বছরের ১৫ ফেব্রুয়ারির মধ্যে রাজনৈতিক দলগুলির দ্বারা মোট ২২২১৭টি নির্বাচনী বন্ড কেনা হয়েছে এবং ২২০৩০টির বিনিময়ে টাকা প্রদান করা হয়েছে। বাকি ১৮৭টি বন্ডের এখন কী অবস্থা জানাতে হলফনামায় ব্যাংক বলেছে, নিয়ম অনুযায়ী বাকি ১৮৭ জনের বন্ডকে রিডিম করে সেই অর্থ প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলে জমা করা হয়েছে।

এস বি আই (SBI) দ্বারা প্রদত্ত তথ্য অনুসারে ২০১৭ সালে চালু হওয়া এই বন্ডে ২০২৯ লোকসভা নির্বাচনের সময় ১ এপ্রিল থেকে ১১, ২০১৯ এর মধ্যে মোট ৩৩৪৬টি নির্বাচনী বন্ড কেনা হয়েছিল৷ এই সময়ের মধ্যে, মোট ১৬০৯টি বন্ড রিডিম করা হয়েছিল৷

সুপ্রিম কোর্টকে (SC) দেওয়া স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া( SBI)র করা হলফনামায় কী আছে?

এসবিআই চেয়ারম্যান জানান যে ব্যাঙ্কের দেওয়া হলফনামায় উল্লেখ রয়েছে:

1 - প্রতিটি নির্বাচনী বন্ড কেনার তারিখ

2 - ক্রেতার নাম

3 - কেনা নির্বাচনী বন্ডের মূল্য

4 - নির্বাচনী বন্ড নগদকরণের তারিখ

5 - রাজনৈতিক দলের নাম যারা অবদান পেয়েছেন

6 - বন্ডের মূল্য.

২০১৭ সালে বাজেট বক্তৃতায় তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitly) এই ইলেক্টোরাল বন্ড আনার কথা ঘোষণা করেন। ২০১৮ সাল থেকে এই বন্ড ব্যবহার করা হচ্ছে। এই ইলেক্টোরাল বন্ড এক ধরনের দলিল। কোনও ব্যক্তি বা কর্পোরেট সংস্থা রাজনৈতিক দলগুলিকে চাঁদা দিতে চাইলে, তিনি ব্যাঙ্ক থেকে বন্ড কিনে রাজনৈতিক দলের হাতে তুলে দিতে পারেন। রাজনৈতিক দলগুলি নির্দিষ্ট অ্যাকাউন্টে সেই বন্ড ভাঙিয়ে নেয়। এই বন্ড কে বা কারা কিনছেন, তাঁর পরিচয় সম্পূর্ণভাবে গোপন রাখা হয়। ১ হাজার, ১০ হাজার, ১ লক্ষ, ১০ লক্ষ ও ১ কোটি টাকা মূল্যের বন্ড পাওয়া যায়। হাতে পাওয়ার ১৫ দিনের মধ্যে রাজনৈতিক দলগুলিকে বন্ড ভাঙিয়ে নিতে হয়। বছরের নির্দিষ্ট সময়ে ব্যাঙ্ক থেকে বন্ড পাওয়া যায়।