ICSE, ISC Exam 2020 Cancelled: CBSE-র পথেই হাঁটল CISCE, দশম এবং দ্বাদশ শ্রেণির বকেয়া পরীক্ষা বাতিল করল ICSE ও ISC বোর্ড
ICSE ও ISC পরীক্ষা Representational Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৫ জুন: মহামারী কোভিডের কারণে এ বছরের ICSE ও ISC-র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা বাতিল করল  কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (CISCE)। হু হু করে সংক্রমণ বাড়তে থাকায় বোর্ডের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সুপ্রিম কোর্টে জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। একই কারণে আগেই দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা বাতিল করেছে CBSE। যথাক্রমে জুলাইয়ের ১ তারিখ থেকে ১৫ তারিখ দশম ও দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা নেওয়ার কথা ছিল CBSE-র। এনিয়ে বৃহস্পতিবার সলিসিটার জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টকে জানান, পরিস্থিতির উন্নতি হলেই  ক্লাস টুয়েলভের পরীক্ষা হবে। যারা ইচ্ছুক তারাই পরীক্ষা দেবে। দিন পরে জানানো হবে।

এদিকে মহামারী করোনার আবহে বৃহস্পতিবার থেকে কড়া নিরাপত্তার চাদরে চূড়ান্ত সুরক্ষা ব্যবস্থার মধ্যে কর্ণাটকে শুরু হল এসএসএলসি পরীক্ষা। কর্ণাটকের সেকেন্ডারি এডুকেশন এগজামিনেশন বোর্ড সিদ্ধান্ত নেয় যে এই করোনা সংক্রমণের মধ্যেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা শুরু হবে। সমস্ত রকম নিরাপত্তা বিধি মেনে আজ থেকে সেই পরীক্ষা শুরুও হয়ে গেল। সিবিএসই-র পথে হাঁটলেও ICSE, ISC পরবর্তিতে পরীক্ষার বিকল্প আয়োজন করতে নারাজ। ICSE-র তরফে শীর্ষ আইনজীবী জয়দ্বীপ গুপ্তা সুপ্রিম কোর্টে জানান, তিনি CBSE-র সিদ্ধান্তকে সমর্থন করেন আর সে জন্যই ICSE-র পরীক্ষাও বাতিল করার পথেই হাঁটছে বোর্ড। এই মর্মে খুব শিগগিরই বিজ্ঞপ্তি জারি করা হবে বলে তিনি জানিয়েছেন।