Air Pollution in Delhi: দিল্লি-এনসিআরের বায়ু দূষণ রোধ করতে নতুন অধ্যাদেশ জারি কেন্দ্রের; আইন অমান্যে ১ কোটি টাকা জরিমানা থেকে পাঁচ বছরের জেল
দূষণে দিল্লি (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ২৯ অক্টোবর: ফের দিল্লির বাতাসে ছড়াচ্ছে দূষণ (Air Pollution)। এবার দূষণ ছড়ালে হতে পারে জেল (Jail)। একটি অধ্যাদেশ জারি করল কেন্দ্রীয় সরকার। যাতে পাঁচ বছরের কারাদণ্ড এবং এক কোটি টাকা পর্যন্ত জরিমানা (Fine)হতে পারে। বুধবার রাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদনের পরে এই অধ্যাদেশ জারি করা হয়। এর আগে এই সপ্তাহে সলিসিটার জেনারেল তুষার মেহতা কৃষকদের খড় পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা চেয়ে পিআইএল-এর শুনানির সময় সুপ্রিমকোর্টকে জানিয়েছিলেন, দিল্লি-এনসিআরে বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করতে কেন্দ্র একটি আইন তৈরি করবে।

"এই অধ্যাদেশের কোনও অমান্যতা, কমিশন কর্তৃক প্রদত্ত বা অন্য কোনও আদেশ বা নির্দেশের অধীনে তৈরি করা বিধিগুলি উলঙ্ঘন করলে পাঁচ বছরের কারাদণ্ড বা এক কোটি টাকা পর্যন্ত জরিমানাযোগ্য অপরাধে দণ্ডনীয় অপরাধ হবে কিংবা উভয়ই হবে", বলে অধ্যাদেশ জারি হয়। আরও পড়ুন, করোনার কাঁটায় পিছিয়ে জানুয়ারিতে ২৬-তম কলকাতা চলচ্চিত্র উৎসব, দেখে নিন দিনক্ষণ

কমিশনের চেয়ারম্যান পরিবেশ ও বন মন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি নির্বাচন করা হবে এবং এতে পরিবহন ও বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর পাশাপাশি মন্ত্রিপরিষদ সচিবকেও সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হবে।

দিল্লী-এনসিআরের বাতাসের মান পর্যবেক্ষণ করবে। খড় পোড়ানো, যানবাহনের দূষণ, ধুলো এবং অন্যান্য সমস্ত বিষয় নিয়ে কমিশন তদন্ত করবে। কমিশন সকল উদ্দেশ্যে একটি কেন্দ্রীয় সংস্থা তৈরি হবে। কমিশনের আদেশগুলি কেবলমাত্র ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের সামনে চ্যালেঞ্জ করা যেতে পারে, কোনও দেওয়ানী আদালতে নয়।