Cow Dung 'Chip': মোবাইলের বিকিরণ রোধ করতে গোবর দিয়ে তৈরি 'চিপ' প্রকাশ করলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগ চেয়ারম্যান
রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লবভাই কাথিরিয়া (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৩ অক্টোবর: সোমবার গোবর (Cow Dung) দিয়ে তৈরি একটি 'চিপ' (Chip) প্রকাশ করেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লবভাই কাথিরিয়া। তাঁর দাবি, এই চিপ মোবাইলের রেডিয়েশন বা বিকিরণ অনেকটাই কমিয়ে ফলতে সক্ষম। দেশব্যাপী কামধেনু দীপাবলি অভিযানের সূচনা করেন বল্লবভাই কাথিরিয়া। এই অভিযানের মূল লক্ষ্য হল গোবর-জাত পণ্যের প্রসার ঘটানো।

বল্লভভাই কাথিরিয়ার দাবি, রোগ প্রতিরোধে গোবরই একমাত্র রক্ষাকবচ। এটি যে বিকিরণ রোধ করে, তা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। বিকিরণ-রোধে রেডিয়েশন চিপ হিসেবে গোবরকে মোবাইল ফোনেও ব্যবহার করা যেতে পারে। তাদের দাবি, এই চিপ যদি মোবাইলে রাখা হয়, তাহলে তা মোবাইলের ক্ষতিকারক বিকিরণ অনেকটাই কমিয়ে দেয়। গোসত্ত্ব কবচ নামে ওই চিপ তৈরি হয়েছে রাজকোটের শ্রীজি গৌশালায়। আরও পড়ুন, অসুস্থ স্বেচ্ছাসেবক, কোভিড-১৯ ভ্যাকসিন ট্রায়াল স্থগিত রাখল জনসন অ্যান্ড জনসন

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, কামধেনু দীপাবলি অভিযানের পাশাপাশি এদিন গোবরজাত মাটির প্রদীপ, মোমবাতি, পেপার ওয়েট, মূর্তি ইত্যাদি প্রকাশ করেন। তিনি আরও বলেন, আপনারা সম্প্রতি শুনেছেন হয়ত, অভিনেতা অক্ষয় কুমার কী বলেছেন। এটা ওষুধ। কিন্তু আমরা আমাদের বিজ্ঞান ভুলে গিয়েছি। তবে, আমরা এখন একটা প্রকল্প শুরু করেছি। সেখানে সেই বিষয়গুলি নিয়ে চর্চা হচ্ছে, যেগুলিকে মিথ হিসেবে মনে করা হয়।