Uttar Pradesh: একটার বেশি দুটো কোডাইন সমৃদ্ধ কাশির ওষুধ কিনতে পারবেন না যোগীর রাজ্যের বাসিন্দারা
representational image (credit- IANS)

লখনউ, ১৭ অগাস্ট:  যোগীর রাজ্যের বাসিন্দারা কোডাইন আছে এমন কাশির সিরাপ একটির বেশি কিনতে পারবেন না। জানিয়ে দিল উত্তর প্রদেশের (Uttar Pradesh) খাদ্য ও ওষুধ প্রশাসন বিভাগ। আরও পড়ুন-Delhi: বিজেপির সংসদীয় বোর্ড থেকে বাদ পড়লেন নীতিন গডকরি ও শিবরাজ সিং চৌহান

উল্লেখ্য, প্রায় সব ধরনের কাশির ওষুধেই থাকে কোডাইন। এটি আফিমের ওষুধ সংস্করণ।  এই কোডাইন যে কোনও ধরনের ব্যথা, কাশি ও ডায়েরিয়া রোগীকে সুস্থ করে তুলতে কাজে লাগে। ড্রাগ কন্ট্রোলার একে জৈন বলেছেন, এই কোডাইনের মধ্যে ব্যথা উপশমের উপাদান থাকলেও এটি একটি শক্তিশালী ওষুধ। এর নিয়মিত ব্যবহারে যে কেউ কোডাইনের প্রতি আসক্ত হয়ে পড়তে পারে।

এই ধরনের কাশির ওষুধ যাঁরা বিক্রি করেন সেই সব পাইকারি  ও খুচরো বিক্রেতাকেই খেয়াল রাখতে হবে,  কোডাইনের অপব্যবহার যেন না হয়। নির্দেশিকা অনুসারে  বিক্রেতারা কোডাইন সমৃদ্ধ কাশির ওষুধ স্টোর করতে পারবেন। তবে ৫০০ ইউনিটের বেশি বিক্রি করতে পারবেন না।  পাইকারি বিক্রেতারা হাজার ইউনিট কোডাইন সমৃদ্ধ কাশির ওষুধ মজুত করলেও বিক্রি করতে পারবেন, মাত্র ১০০ ইউনিট। আর পাড়ার ওষুধের দোকানি ১০০ ইউনিট কোডাইন সমৃদ্ধ কাশির ওষুধ জমালেও প্রতি গ্রাহককে েকটি মাত্র সিরাপ বিক্রি করতে পারবেন।

মূলত কেন্দ্রের তরফে কোডাইন সমৃদ্ধ ওষুধের অপব্যবহার সংক্রান্ত হালহকিকত নিয়ে খোঁজ খবর শুরু হয়েছে সম্প্রতি। তারপরেই উত্তর প্রদেশে এই ধরনের ওষুধের উপরে এমন বিধিনিষেধ আরোপ হল।