Chinese Rocket Re-enters Earth: পৃথিবীর বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশ চিনা রকেটর, ভারতের আকাশে আলোর ছটা
Chinese rocket re-enters Earth (Photo: Twitter)

মুম্বই, ৩ এপ্রিল: শনিবার মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশের বিভিন্ন অংশে রাতের আকাশে আলোর একটি জ্বলন্ত স্ট্রিক দেখা যায়। প্রথমে মনে করা হয়েছিল উল্কাপাত হচ্ছিল। সেই কারণেই আলোর ছটা দেখা গিয়েছে। যদিও পরে জানা যায় মোটেও উল্কাপাত হয়নি। বরং মহাকাশ থেকে পৃথিবীতে পুনরায় প্রবেশ করেছে একটি চিনা রকেট। মার্কিন বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি একটি চিনা রকেটের (Chinese Rocket) অবশিষ্টাংশ ছিল। যেটি পৃথিবীর বায়ুমণ্ডলে (Earth’s atmosphere) পুনরায় প্রবেশ করেছিল।

২০২১ সালের ফেব্রুয়ারিতে চিনা চ্যাং জেং ৫ বি (Chang Zheng 5B) রকেটটি শনিবার পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকে এবং ভারতে আকাশে সেটির অবশিষ্ঠাংশ দেখা যায়। রকেটের ধ্বংসাবশেষ সাধারণত জ্বলতে জ্বলতে আকাশেই ছাই হয়ে যায়। তাই কোনও ক্ষয়ক্ষতির হার অত্যন্ত কম।

মার্কিন জ্যোতির্বিজ্ঞানী জনাথন ম্যাকডওয়েল (Jonathan McDowell) আবার দাবি করেছেন যে ৫বি নয়, চিনা রকেট চাঙ ঝেং ৩বি-র অবশিষ্টাংশ ছিল ওটি। জনাথান টুইটারে লেখেন, "আমার বিশ্বাস, চিনা রকেটের পুনরায় আগমন। Y77 সিরায়াল নম্বরের চাঙ ঝেং ৩বি রকেটের স্টেজ এটি, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম যার উৎক্ষেপণ করে চিন। ওই রকেট আকাশে আবির্ভূত হওয়ার কথা ছিল, এটাই প্রত্যাশিত ছিল।"

চাঙ ঝেং ৫বি রকেট চিনের লং মার্চ রকেট প্রকল্পের অন্তর্ভুক্ত। চাঁদ এবং এমনকি মঙ্গলে অনুসন্ধানমূলক তদন্ত অভিযান থেকে পরিকল্পিত স্পেস স্টেশনের মডিউল এবং ক্রু সরবরাহের জন্য এই প্রকল্প গৃহীত হয়।