Remote-Controlled Robot: সংক্রমণ রুখতে করোনা রোগীকে খাবার-ওষুধ দেবে ‘কো-বট’, রিমোট চালিত রোবট তৈরি হল চাইবাসায়
রিমোট চালিত রোবট তৈরি করল চাইবাসা (Photo Credit: ANI)

রাঁচি, ১৬ এপ্রিল: দেশে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সংক্রামিত রোগীর কাছে কাবার ও ওষুধ পৌঁছে দিতে রিমোট চালিত রোবট   ‘কো-বট’ তৈরি করল ঝাড়খণ্ডের চাইবাসার বাসিন্দারা। রোবটের কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়েছে, এই ‘কো-বট’ (Co-Bot) মানুষের কোনওরকম নাকা গলানো ছাড়াই রোগীর কাছে খুব সহজে খাবার এবং ওষুধ পৌঁছে দেবে। এই ‘কো-বট’ প্রসঙ্গে চাইবাসার ডেপুটি ডেভেলপমেন্ট কমিশনার আদিত্য রঞ্জন বলেছেন, তাঁর তত্ত্বাবধানেই এই ‘কো-বট’ তৈরি হয়েছে। করোনাত্রস্ত দেশকে সহযোগিতা করার এই ‘কো-বট’-এর লক্ষ্য। তাঁর দাবি, করোনা রোগীর কাছে ওষুধ ও খাবার পৌঁছে দিতে চিকিৎসকদের কাজে আসবে এই ‘কো-বট’।

সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, “এই বিপদের দিনে ‘কো-বট’ রোগীর জন্য কাবার, ওষুধ, স্যানিটাইজার, জল নিয়ে জায়গা মতো পৌঁছাতে পারবে। রোগী ও চিকিৎসকের সঙ্গে সমান তালে আলাপচারিতা চালানোর জন্য এই ‘কো-বট’-এর ভিতরে রয়েছে টু ওয়ে স্পিকার। ফোনের ক্যামেরায় গোটা ব্যাপারটা দেখে নিয়ে নির্দেশ মতো কাজ করতে পারবে ‘কো-বট’।” আরও পড়ুন- Coronavirus Cases In India: দেশে এখন করোনা আক্রান্ত ১২ হাজার ৩৮০, মৃতের সংখ্যা ৪১৪

এদিকে দেশে বৃহস্পতিবার করোনা আক্রান্তের (COVID-19 tally) সংখ্যা ১২ হাজার ৩৮০। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১০, ৪৭৭ জন। ১৪৮৮ জন ইতিমধ্যেই করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন। মৃতের সংখ্যা ৪১৪ ছুঁয়েছে। মৃতদের মধ্যে একজন বিদেশি। তাঁর দেহ ফেরানো হয়েছে। বুধবার পর্যন্ত মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৬৮৭। দিল্লিতে ১,৫৬১ জন। তামিলনাড়ুতে ১ হাজার ২০৪ জন, রাজস্থানে ১ হাজার ৫, মধ্যপ্রদেশে ৯৮৭ জন, উত্তরপ্রদেশে ৭৩৫ জন, গুজরাটে ৬৯৫ জন, তেলেঙ্গানায় ৬৪৭ জন, অন্ধ্রপ্রদেশে ৫০৩ জন ও কেরালায় ৩৮৭ জন।