Budget 2020: বাজেট পেশের আগে দেশের অর্থমন্ত্রক মেতে উঠল হালুয়া উৎসবে
অর্থমন্ত্রক মেতে উঠল হালুয়া উৎসবে (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২০ জানুয়ারি: সোমবার শুরু হয়ে গেল ২০২০-২১ বাজেটের নথিপত্র ছাপার কাজ (Budget Document Printing)। দিল্লির নর্থ ব্লকে সেই উপলক্ষে প্রথা মেনে সকলকেই মেতে উঠতে দেখা গেল অর্থমন্ত্রকের হালুয়া উৎসবে (Halwa Ceremony)। বাজেট পেশ হওয়ার আগে যাতে কোনওভাবেই তথ্য বাইরে যা যায়, সেইজন্যই এই ব্যবস্থা করা হয়। বাজেট প্রস্তুতকারক সকল কর্মীদের প্রচেষ্টাক স্বাগত জানাতে এই অনুষ্ঠান পালিত হয়। ৩১ জানুয়ারি থেরে ১৩ ফেব্র‌ুয়ারি পর্যন্ত সংসদে বাজেট অধিবেশন চলবে। ১ লা ফেব্রুয়ারি সকাল ১১ টায় লোকসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এদিন উৎসবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) সহ মন্ত্রকের অন্যান্য মন্ত্রী থেকে কর্মচারীরা। দীর্ঘদিন ধরেই নর্থ ব্লকে পালিত হয়ে আসছে এই ‘হালুয়া উৎসব’। কেন্দ্রের বাজেটের নথিপত্র ছাপার কাজের সূচনা হয় হালুয়া খাওয়ার মধ্যে দিয়ে। তাই এটির নাম ‘হালুয়া উৎসব’। এই উৎসবের বিশেষত্ব হল, এদিন বড় একটি কড়াইতে হালুয়া তৈরি কড়া হয়। মন্ত্রকের সকল মন্ত্রী সহ কর্মচারীরা সেই হালুয়া খান। বাজেটের কাজের সঙ্গে যুক্ত সকল মন্ত্রী এবং আধিকারিকেরা হালুয়া তৈরি হওয়ার পর থেকে লোকসভায় (Loksabha) বাজেট পেশ হওয়া পর্যন্ত মন্ত্রকেই থাকেন। এমনকি অর্থমন্ত্রী লোকসভায় বাজেট পেশ করার আগে পর্যন্ত পরিবারের কারোর সঙ্গে যোগাযোগ রাখতে পারেন না তাঁরা। আগামী ১ ফেব্র‌ুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করবে এনডিএ সরকার। লোকসভা ভোটের পর ফের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে নবনির্বাচিত সরকার। আরও পড়ুন: Budget 2020: এ বছরের কেন্দ্রীয় বাজেট পেশ হতে পারে ১ ফেব্রুয়ারি

স্বাধীন ভারতের প্রথম বাজেট পেশ করেছিলেন দেশের প্রথম অর্থমন্ত্রী (Finance Minister) আরকে শানমুকখম চেট্টি। ১৯৪৭ সালের ১৫ আগস্ট দেশ স্বাধীন হওয়ার পর ১৯৪৮-এর ৩১ মার্চ প্রথম বাজেট পেশ হয়। সেই সময় পেশ হয়েছিল মাত্র ১৭১.১৫ কোটি টাকার বাজেট। গত ছ’বছর উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে দেশের জিডিপি (GDP)। এই পরিস্থিতিতে নয়া বাজেটের জন্য অপেক্ষা করছেন সকলেই।