Close
Search

Bihar: বোধগয়ায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, অংশ নিলেন দেশ -বিদেশের ভক্তরা(দেখুন ভিডিও)

গৌতম বুদ্ধের ২৫৬৮ তম জন্মবার্ষিকীতে মহা শোভাযাত্রা আয়োজিত হয় বিহারের বোধগয়াতে। এই শোভাযাত্রায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা যোগদান করে। শুধু দেশ নয় সুদূর থাইল্যান্ড থেকেও একদল বৌদ্ধ ভক্তদেরও এই শোভাযাত্রায় দেখা যায়।

দেশ Indranil Mukherjee|
দেশ Indranil Mukherjee|
Bihar: বোধগয়ায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, অংশ নিলেন দেশ -বিদেশের ভক্তরা(দেখুন ভিডিও)
Buddha Purnima Rally Bodhgaya Photo Credit: Twitter@airnewsalerts

আজ (২৩ মে ২০২৪), গৌতম বুদ্ধের  ২৫৬৮তম জন্মবার্ষিকী। ভারত ছাড়াও বিশ্বের অনেক দেশে যা  বুদ্ধ পূর্ণিমা উৎসব হিসাবে পালিত হচ্ছে। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালিত হয়।এই উৎসব বুদ্ধ পূর্ণিমা, বুদ্ধ জয়ন্তী বা ভেসাক নামেও পরিচিত, যেটি বৌদ্ধ ধর্মের অনুতগামীদের পাশাপাশি হিন্দু ধর্মের লোকেরাও মহা আড়ম্বরে উদযাপন করে।

গৌতম বুদ্ধের ২৫৬৮ তম জন্মবার্ষিকীতে মহা শোভাযাত্রা আয়োজিত হয় বিহারের বোধগয়া (Bodhgaya)তে। এই শোভাযাত্রায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা যোগদান করে। শুধু দেশ নয় সুদূর থাইল্যান্ড থেকেও একদল বৌদ্ধ ভক্তদেরও এই শোভাযাত্রায় দেখা যায়। শোভাযাত্রার প্রধান আকর্ষণ ছিল বিভিন্ন যানবাহনের চূড়ায় স্থাপিত বুদ্ধের মূর্তি।মিছিলে নেতৃত্ব দেন বৌদ্ধ ভিক্ষুরা।বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী এবং ভগবান গৌতম বুদ্ধের উপাসকদের শোভাযাত্রায় হাঁটতে দেখা যায়। শিক্ষার্থীরা বুদ্ধম শরণম গচ্ছামি স্লোগান দিয়ে পথে হাঁটেন।

বোধগয়ার একটি বটবৃক্ষের নীচে জ্ঞানলাভ করেছিলেন গৌতম বুদ্ধ এবং তার পরে তিনি সমগ্র বিশ্বের কাছে অহিংসা, শান্তি, দয়া, ধর্ম এবং সৃষ্টির চূড়ান্ত পথ প্রচার করেছিলেন। দেখুন সেই শোভাযাত্রা-

Bihar: Devotees from Thailand participate in the Shobha Yatra on the occasion of #BuddhaPurnima in #Bodhgaya. pic.twitter.com/QrKf6JLUUn

শহর পেট্রল ডিজেল
View all
Currency Price Change