Indian Army Deploys Tanks: চিনের ঘুম উড়িয়ে সীমান্তে মোতায়েন যুদ্ধযান, -৪০ ডিগ্রিতেও কাজ করবে T90 & T72
Indian Army Deploys T-90 & T-72 Tanks Along with BMP-2 Infantry Combat Vehicles (Photo Credits: ANI)

চুমার ডেমচক, ২৮ সেপ্টেম্বর: ইন্দো-চিন সীমান্তের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হচ্ছে, দু'পক্ষই নিজেদের ক্রমশ শক্তিশালী করছে। ১৫ হাজার ফুট উচ্চতায় মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রায় নয়া যুদ্ধযান মোতায়েন করল ভারত। চলতি বছরের মে মাস থেকে প্যাংগং লেক, গালওয়ান উপত্যকা-সহ প্রকৃত নিয়ন্ত্রণরেখায় লাল ফৌজের আগ্রাসী মনোভাবকে পর্যদস্তু করতেই তৈরি হচ্ছে ভারতীয় সেনা জওয়ানেরা। দু'দেশের বিদেশমন্ত্রী পর্যায়ের কূটনৈতিক এবং সামরিক স্তরে বৈঠকের পর পরিস্থিতি কিছুটা বদলালেও যেকোনও মুহূর্তে ভয়ঙ্কর উঠতে পারে লাল ফৌজ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চুমার ডেমচক এলাকায় টি-৯০ ও টি-৭২ ট্যাঙ্ক মোতায়েন করা মহড়া চালাচ্ছেন সেনা জওয়ানরা। এই বিশেষ ট্যাঙ্কে রয়েছে বিএমপি-২ ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিক্যালস, মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও যুদ্ধ করতে সক্ষম এই যুদ্ধযানটি। অন্যদিকে, যুদ্ধে ভারতের মত ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে চিনের পিপলস লিবারেশন আর্মিও। ট্যাঙ্ক ও অন্যান্য যুদ্ধযান, অত্যাধুনিক অস্ত্রশস্ত্র, প্রতিকূল আবহাওয়ায় বসবাসের জন্য তৈরি নির্দিষ্ট কাঠামো-সহ প্রয়োজনীয় সরঞ্জামে শক্তিশালী করে তোলা হচ্ছে ভারতীয় সেনাবাহিনীকে।

ভারতীয় সেনার পরিভাষায় একে বলা হয় মেকানাইজজ ইনফ্যান্ট্রি, যা ভারতীয় সেনাবাহিনীকে আরও একধাপ শক্তিশালী করে তুলেছে। এছাড়াও প্রবল শীতে পোশাক-সহ আরও অন্যান্য প্রয়োজনীয় প্রশিক্ষণের পর ভারতীয় সেনাবাহিনীও আক্রমণের জন্য প্রস্তুত বলে জানালেন মেজর জেনারেল কাপুর। প্রবল ঠান্ডায় থাকার জন্য প্রযুক্তিসম্মত থাকার জায়গার ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয়। থাকার জায়গার পাশাপাশি সেখানে বিনোদনের জন্যও টিভি-সহ আরও বেশ কিছুর ব্যবস্থা করা হয়েছে।