Ranjon Ghoshal Death: প্রয়াত হলেন 'মহীনের ঘোড়াগুলি'-র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য রঞ্জন ঘোষাল
রঞ্জন ঘোষাল (Photo: Twitter)

কলকতা, ৯ জুলাই: প্রয়াত হলেন মহীনের ঘোড়াগুলির (Mohiner Ghoraguli) অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য রঞ্জন ঘোষাল (Ranjon Ghoshal)। তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। বৃহস্পতিবার ভোররাতে বেঙ্গালুরুতে নিজের বাড়িতে মৃত্যু হয় তাঁর। রঞ্জন ঘোষালের জন্ম বর্ধমান জেলার মেমারিতে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক উত্তীর্ণ হয়ে রঞ্জন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে পড়েন। পরবর্তীতে মুম্বইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং থেকে শিল্প ব্যবস্থাপনা বিষয়ে পিএইচডি করেন। গৌতম চট্টোপাধ্যায়ের প্ৰথম ব্যান্ড সপ্তর্ষিতে অন্যতম সদস্য ছিলেন রঞ্জন।

১৯৭৫ নাগাদ মহীনের ঘোড়াগুলি ব্যান্ডে রঞ্জন উপস্থাপক হিসেবে যোগ দেন। মহীনের প্রথম অ্যালবাম 'সংবিগ্ন পাখিকুল'-এর 'ভেসে আসে কলকাতা', 'সংবিগ্ন পাখিকুল', 'মেরুন সন্ধ্যালোক'-এর মতো গানগুলি রঞ্জন ঘোষালেরই লেখা। পরবর্তী দশকগুলিতে মহীনের জনপ্রিয়তা ধরে রাখতে রঞ্জনের প্রত্যক্ষ ভূমিকা ছিল। বেঙ্গালুরুতে ফার্স্ট রক কনসার্ট– 'রিমেম্বারিং মহীনের ঘোড়াগুলি' এবং কলকাতায় 'আবার বছর ত্রিশ পরে' শিরোনামে একটি কনসার্টের আয়োজন করেন তিনি। আরও পড়ুন: Actor Jagdeep Passes Away: প্রয়াত হলেন প্রবাদপ্রতীম অভিনেতা জগদীপ

বেঙ্গালুরুতে দীর্ঘদিন থিয়েটারও করেছেন রঞ্জন। স্ত্রী সঙ্গীতা ঘোষালের সঙ্গে যৌথ ভাবে গিরিশ কর্নাডের হয়বদন, অরুণ মুখোপাধ্যায়ের মারীচ দ্যা লেজেন্ড-এর মতো নাটক মঞ্চস্থ করেছেন। সংগীতের পাশাপাশি রঞ্জন ঘোষাল ইংরেজি ও বাংলা ভাষায় একাধিক কবিতা, গল্প এবং চলচ্চিত্র ও মঞ্চ নাটকের জন্য চিত্রনাট্য রচনা করেছেন।

বেপরোয়া জীবনযাপন, বর্ণময় চরিত্র রঞ্জনকে বিপুল জনপ্রিয়তা দিয়েছিল। নীরবেই ঘুমের দেশে চললেন বাংলা গানের অন্যতম সাক্ষী।