Netaji Subhas Chandra Bose Birth Anniversary: নেতাজির জন্মদিনে কোন ছবিগুলি দেখতেই হবে, দেখুন তালিকা
Netaji (Photo Credit: Wikipedia)

২৩ জানুয়ারি নেতাজি (Netaji) সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) জন্মদিন। এ বছর সোমবার পড়েছে নেতাজির জন্মদিন। গোটা ব্রিটিশ সামাজ্যকে যিনি নড়বড়ে করে দিয়েছিলেন, তিনি সুভাষ চন্দ্র বসু। তাইতো মৃত্যুর এত বছর পরও সুভাষ চন্দ্র বসুকে নিয়ে মানুষের প্রশ্নের শেষ নেই। শোনা যায়, ১৯৪৫ সালের ১৮ অগাস্ট বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় নেতাজির। তবে সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও আকাট্য প্রমাণ মেলেনি। ফলে নেতাজির মৃত্যু আজও যেন ধোঁয়াশা প্রায় গেটা দেশের মানুষের কাছে।

সুভাষ চন্দ্র বসুর জীবন নিয়ে তাই একের পর এক পরিচালক বিভিন্ন ছবি তৈরি করেছেন। বাংলা হোক বা হিন্দি, একাধিক ভাষায় তৈরি হয়েছে নেতাজিকে নিয়ে ছবি। শ্যাম বেনেগাল থেকে সৃজিত মুখোপাধ্যায়, দেশের প্রথম সারির একাধিক পরিচালক নেতাজিকে নিয়ে বিভিন্ন সময়ে সিনেমা তৈরি করেছেন।

নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে গুমনামি তৈরি করেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। যে ছবির নাম ভূমিকায় দেখা যায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। সুভাষ চন্দ্র বসুর সঙ্গে কী হয়, সে বিষয়ে বেশ কিছু যুক্তি দেওয়া হয় গুমনামি-তে।

নেতাজি সুভাষ চন্দ্র বোস-দ্য ফরগটেন হিরো তৈরি করেনপরিচালক শ্যাম বেনেগাল। ২০০৪ সালে মুক্তি পায় এই সিনেমা। ভারতকে স্বাধীন করতে নেতাজি কীভাবে আজাদ-হিন্দ-ফৌজ গঠন করেন, তার বেশ কিছুটা বিবরণ দেওয়া হয় এই ছবিতে।

পরিচালক রমেশ সায়গল তৈরি করেন সমাধি। সুভাষ চন্দ্র বসুর নীতি, নিয়ম-সহ জীবনের বেশ কিছু অংশ তুলে ধরা হয় এই ছবিতে।