Akshay Kumar: 'ঘর পে রাহো!' হাতজোড় করে সোশ্যাল মিডিয়ায় অনুরোধ অক্ষয় কুমারের
Photo: Akshay Kumar/Twitter

মুম্বই, ২৫ মার্চ: 'ঘর পে রাহো!' নিজের টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করেছেন অক্ষয় কুমার (Akshay Kumar)। যার মোদ্দা কথা হল 'ঘরের মধ্যে থাকুন'। সরকারের কথা মেনে চলুন। এটা জীবন-মরণের সময় দেশের নাগরিকদের। মারণ করোনাভাইরাসের সংক্রমণের (Coronavirus) জেরে ত্রস্ত গোটা দুনিয়া। এই মুহূর্তে দাঁড়িয়ে নিজে এবং নিজের পরিবারকে বাঁচানোর উপায় একটাই। ঘরের মধ্যে থাকা। এভাবেই টুইটারে করোনাভাইরাসকে (Coronavirus Outbreak) হারানোর জন্য এই 'ঘরে থাকার লড়াই'-র বার্তা দিলেন অক্ষয় কুমার। আরও পড়ুন: Arvind Kejriwal Issues Helpline Number 23469536 Amid Lockdown: দিল্লিতে লকডাউনের জেরে বিপাকে পড়ছেন? হেল্পলাইন নম্বর চালু করলেন অরবিন্দ কেজরিওয়াল 

২৪ মার্চ রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজেকে, নিজের পরিবারকে বাঁচাতে ঘরে বন্দি থাকার বার্তা দিয়েছেন তিনি। কিন্তু সেই আর্জি-অনুরোধের তোয়াক্কা না করেই রাস্তাঘাটে বেরোচ্ছেন সকলে। প্রয়োজনে কেউ। কেউ আবার অপ্রয়োজনে। কোনও দরকার ছাড়াই রাস্তায় রাস্তায় ঘুরে বেরাচ্ছেন তারা। করোনাভাইরাসের ভয়াবহতার আঁচ হয়তো এখনও তারা টের পাননি। আর সেই ঘটনারই জোরদার প্রতিবাদ করলেন অক্ষয় কুমার। টুইটার অ্যাকাউন্টে একটি ২ মিনিটের ভিডিও পোস্ট করেছেন তিনি। সেই ভিডিওটিতে কড়া ভাষায় সবক শেখালেন অক্ষয়। রীতিমত হাতজোড় করে সকলকে ঘরে থাকার বার্তা দিলেন অক্ষয় কুমার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ দিনের লকডাউন (lockdown) ঘোষণার পরে পরেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিধিনিয়মের তালিকা প্রকাশিত হল। লকডাউন চলাকালীন কি কি করা যাবে, আর কি করা যাবে না, তাই রয়েছে এই তালিকায়। যাঁরা আইন অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে কড়া শাস্তির বন্দোবস্ত রয়েছে। লকডাউনে বাড়ির বাইরে প্রয়োজনীয় কারণ ছাড়া বেরোলেই দুবছরের কারাদণ্ড নিশ্চিত। আইন ভঙ্গকারী মহিলা হোন বা পুরুষ এই শাস্তির কোনও রদবদল হবে না। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, লকডাউনের সময় কেউ কেন্দ্রের এই পদক্ষেপ ভাঙতে চাইলে, তাঁর বিরুদ্ধে ডিজাস্টার ম্যানেজমেন্ট আইনের ৫১ ও ৬০ ধারা প্রয়োগ করা হবে। এ ছাড়া, আইপিসির ১৮৮ ধারাতেও অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু হবে। এটি শাস্তিযোগ্য অপরাধ।