Shehbaz Sharif On India: ভারতের সঙ্গে সুসম্পর্ক সম্পর্ক চায় পাকিস্তান: শেহবাজ শরিফ
Shehbaz Sharif. (Photo Credits: Twitter)

ইসলামাবাদ, ১১ এপ্রিল: আজ পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি শেহবাজ শরিফ (Pakistan PM Shehbaz Sharif। শেহবাজ পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই। নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ন্যাশনাল অ্যাসেম্বলিতে (Pakistan National Assembly) আজ ভোটাভুটি হয়। সেখানে শেহবাজের সমর্থনে ১৭৪ ভোট পড়ে, যা ম্যাজিক ফিগারের চেয়ে ২টি বেশি। পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ বলেছেন যে তিনি ভারতের সঙ্গে সুসম্পর্ক চান। কিন্তু কাশ্মীর সমস্যার সমাধান ছাড়া তা অর্জন করা যাবে না।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন শেহবাজ। জানান, তিনি ভারতের (India) সঙ্গে সুসম্পর্ক চান। শেহবাজ বলেন, "কাশ্মীর (Kashmir Issue) সমস্যার সমাধান ছাড়া ভারতের সঙ্গে সুসম্পর্ক হতে পারে না। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এটাই পরামর্শ দেব যে, উভয় দিকেই দারিদ্র্য রয়েছে। আমি মোদীকে আহ্বান জানাই যে জম্মু ও কাশ্মীর সমস্যার সমাধান করুন এবং তারপরে একসঙ্গে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করুন।" আরও পড়ুন: Pakistan: 'চোরেদের সঙ্গে বসব না', পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে পদত্যাগ করলেন ইমরান খান

পিটিআই সরকারকে ফেলার জন্য আমেরিকা ষড়যন্ত্র করেছে, এমনকি হুমকি চিঠিও পাঠায় তারা, অনাস্থা প্রস্তাব আসতেই এই অভিযোগ তোলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। এই বিষয়ে আজ নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেন, বিদেশি ষড়যন্ত্রের দাবি সত্য বলে প্রমাণিত হলে তিনি শীর্ষ পদ থেকে পদত্যাগ করবেন। তিনি আরও বলেছিলেন যে দেশের জাতীয় নিরাপত্তা কমিটিকে এই তথাকথিত ষড়যন্ত্র সম্পর্কিত বিতর্কিত চিঠি সম্পর্কে ব্রিফ করা হবে। উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি নিয়োগ করা হবে।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পরই নতুন দিল্লি ও ইসলামাবাদের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকে। নতুন দিল্লি বারবার পাকিস্তানকে বলেছে যে জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। পাকিস্তানকে এটাও বলা হয়েছে যে ভারত সন্ত্রাস, শত্রুতা ও হিংসতামুক্ত পরিবেশে পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায়।