US-China Tensions: চিনের টেনশন বাড়িয়ে সাংহাইয়ের আকাশে সাবমেরিন বিধ্বংসী মার্কিন যুদ্ধবিমানের নজরদারি
মার্কিন যুদ্ধবিমানের প্রতীকী ছবি (Photo Credits: Twitter/US Navy)

নতুন দিল্লি, ২৮ জুলাই: একে করোনার কাঁটা, তায় কনস্যুলেট বন্ধের নির্দেশ। সবমিলিয়ে মার্কিন চিন সম্পর্ক এখন দোদুল্যমান। যেকোনও মুহূর্তে ছিঁড়ে পড়তে পারে সম্পর্কের সূতো। এমতাবস্থায় মার্কিন যুদ্ধবিমান (US warplane) চক্কর কাটছে সাংহাইয়ের আকাশে। এমন ঘটনা ঘটল রবিবার রাতে। সাংহাই থেকে ১০০ কিলোমিটারের মধ্যে চলে এল মার্কিন সাবমেরিন বিধ্বংসী যুদ্ধবিমান। চিন সীমান্ত লাগোয়া আকাশে রীতিমতো চক্কর কাটছে মার্কিন যুদ্ধবিমান। দক্ষিণ চিন সাগরে নজরাদারি চালানো চিনা থিংক ট্যাঙ্কের দাবি, মার্কিন যুদ্ধবিমান সাংহাইয়ের আকাশে ঢুকে গোটা এলাকাটিকে ভাল করে রেইকি করেছে। পেকিং ইউনিভার্সিটি বেস থিংক ট্যাংক জানাচ্ছে, সাংহাই থেকে মোটামুটি ৭৬.৫ কিলোমিটার দূরে ছিল সাবমেরিন বিধ্বংসী মার্কিন যুদ্ধবিমান।

তবে এখানেই শেষ নয়, রবিবার রাতে মার্কিন সেনার উদ্ধারকারী বিমান চলে আসে তাইওয়ানের আকাশে। দক্ষিণ চিন সাগর লাগোয়া গুয়াংডং এলাকার লেউঝউ উপদ্বীপ (Leizhou Peninsula)। রণকৌশলগত ভাবে এই এলাকা খুবই গুরুত্বপূর্ণ। সেখানে বর্তমানে সামরিক মহড়া চালাচ্ছে চিনের লালফৌজ। এই মহড়ায় 'শক্তিশালী গোলাবারুদ' ব্যবহার করা হচ্ছে বলে খবরে প্রকাশ। যার রেশ ধরে ওই এলাকা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে এবার মার্কিন যুদ্ধবিমান নজরদারি চালিয়ে গেল। এরপর SCSPI-এর টুইটকে উদ্ধৃত করে প্রতিবেদনে জানানো হয়েছে, সাংহাই থেকে ৭৬.৫ কিলোমিটার বা ৪৭.৫ মাইল দূরত্বের মধ্যে চলে এসেছিল পি-৮এ সাবমেরিন বিধ্বংসী বিমানটি। সাম্প্রতিক অতীতে এই প্রথম কোনও মার্কিন যুদ্ধবিমান মেনল্যান্ড চায়নার এত কাছাকাছি উড়ে এল। এদিকে, আমেরিকার ইপি-৩ই নিরিক্ষণ বিমান ফুজিয়ান থেকে ১০৬ কিলোমিটার দূরত্বের মধ্যে আকাশে চক্কর কাটল। আরও পড়ুন-Eid al-Adha 2020: এবার মহামারী করোনাকে রুখতে তৎপর ইরাক, বকরি ঈদে জারি কার্ফিউ

এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন একেবারে তু তু ম্যায় ম্যায় পরিস্থিতিতে চলে এসেছে। এক পক্ষ ঢিল ছুঁড়লে দ্বিতীয় পক্ষ পাটকেল মারতে তৎপর। এর জেরে দুই দেশেই পরস্পরের কনস্যুলেটে পড়েছে তালা। ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে হাউস্টনের চিনা কনস্যুলেট। বেজিংয়ের একটি সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, চিনের চেংডু এলাকায় অবস্থিত মার্কিন কনস্যুলেটে তালা পড়ছে সোমবার সকালেই। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পি-৮এ সাবমেরিন বিধ্বংসী যুদ্ধবিমান এবং একটি ইপি-৩ই নিরিক্ষণ বিমানের চক্কর কাটা। একই সময়ে যুদ্ধবিমানের নিচে জল ভাসমান মার্কিন রণতরী ডেস্ট্রয়ার (USS Rafael Peralta)। উত্তেজনাময় পরিস্থিতির ইঙ্গিত দিচ্ছে।