US: বাইটড্যান্স ও উইচ্যাটের সঙ্গে ৪৫ দিন পর সমস্ত লেনদেন নিষিদ্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করলেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ৭ অগস্ট: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ৪৫ দিন পর টিকটকের মূল সংস্থা বাইটড্যান্স (Bytedance) ও মেসেজ অ্যাপ উইচ্যাটের (WeChat) সঙ্গে সমস্ত লেনদেন নিষিদ্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। টিকটকের (TikTok) সঙ্গে আমেরিকার মাইক্রোসফ্ট পরিচালনার জন্য ক্রমাগত আলোচনা চালিয়ে যাওয়ায় ব্যবহারকারীদের তথ্য এবং গোপনীয়তার বিষয়ে সুরক্ষা উদ্বেগ নিয়ে এই অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার কারণে আমেরিকাতে আইনজীবিরাও সরব।

ট্রাম্পের নির্বাহী আদেশে আরও বলা হয়েছে, আমাদের জাতীয় সুরক্ষা রক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই টিকটকের মালিকদের বিরুদ্ধে আক্রমণাত্মক পদক্ষেপ নিতে হবে। এনডিটিভি অনুসারে, ট্রাম্পের নির্বাহী আদেশে বলা হয়েছে, "এই আদেশের তারিখের ৪৫ দিন পর থেকে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিষিদ্ধ করা হবে ... বাইটড্যান্স লিমিটেডের সঙ্গে যে কোনও ব্যক্তির দ্বারা কোনও লেনদেন বা কোনও সম্পত্তির সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের এক্তিয়ারের সাপেক্ষে। " আরও পড়ুন, ৭৫ বছর আগে আজকের দিনেই পরমাণু বোমায় কেঁপে উঠেছিল জাপানের হিরোশিমা

বাইটডান্সের কাছ থেকে টিকটক-কে কিনে নিতে উঠেপড়ে লেগেছে মাইক্রোসফট। চিনা ভিডিও অ্যাপ টিকটক-কে কিনে নেওয়া সংক্রান্ত আলোচনা ১৫ সেপ্টেম্বরের মধ্যেই খানিকটা এগিয়ে রাখতে চাইছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা। এনিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তিনি একপ্রস্থ বৈঠকও সেরেছেন। তারপর সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বৈঠক ইতিবাচক হওয়ায় মার্কিন মুলুকে টিকটক কেনার প্রসঙ্গে আরও একধাপ এগিয়ে গেল মাইক্রোসফট। তবে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে টিকটক আমেরিকান কোম্পানি হওয়ার পর ব্যবহারকারীদের তথ্যকে নিরাপদ রাখা হবে। শুধু তাই নয়, টিকটক মার্কিন অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা নেবে।