Donald Trump: ১৫ বছরের মধ্যে ১০ বছর আয়কর দেননি ডোনাল্ড ট্রাম্প! চাঞ্চল্যকর খবরে তোলপাড় আমেরিকা
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ২৮ সেপ্টেম্বর: আয়কর দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। হ্যাঁ ঠিকই শুনেছেন, ২০১৬-র নির্বাচনের আগে পর্যন্ত প্রায় ১০ বছরে এক ডলারও আয়কর মেটাননি ট্রাম্প। শুধুমাত্র যে বছর তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেন সেবছর মাত্র ৭৫০ ডলার আয়কর জমা করেছেন। এবং তাঁর হোয়াইট হাউসে প্রথম বছরে আয়কর দিয়েছেন ট্রাম্প। গত ২০ বছরে ডোনাল্ড ট্রাম্পের আয়কর সংক্রান্ত তথ্য খুঁজে বের করেছে নিউইয়র্ক টাইমস। তাতেই এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। বিবিসি রিপোর্ট অনুসারে টাইমস বলেছে যে তারা প্রেসিডেন্ট ট্রাম্পের মালিকানাধীন সংস্থাগুলির ১৯৯০-এর পরিস্থিতি যাচাই করেছে। একই সঙ্গে ২০১৬ এবং ২০১৭ -র ব্যক্তিগত আয়কর রিটার্ন সম্পর্কিত বিষয়টিও পর্যালোচনা করেছে।

টানা ১০ বছর আয়কর জমা না করার পক্ষে ট্রাম্পের সাফাই। ওই বছরগুলিতে সংস্থা থেকে লাভের তুলনায় তাঁর ক্ষতির পরিমাণ আকাশছোঁয়া। নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক বিবৃতিতে ট্রাম্প অর্গানাইজেশনের আইনজীবী অ্যালান গার্টেন বলেছেন, এই সব খবরের সবটা সত্যি নয়। গত দশকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফেডারেল সরকারকে ১০ মিলিয়ন ডলারের ব্যক্তিগত আয়কর দিয়েছেন। ২০১৫-তে মার্কিন প্রেসিডেন্ট পদে তাঁর প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি শুরু হতেই তিনি লক্ষাধিক ডলারের আয়কর ব্যক্তিগত মিটিয়েছেন। এদকে মার্কিন প্রেসিডেন্ট গত ১০-১৫ বছরে সংস্থার আয়কর দেননি। বাদ পড়েছে তাঁর ব্যক্তিগত আয়করও। এই খবর প্রকাশ্যে আসার পর তা পুরোপুরি অস্বীকার করেছেন ট্রাম্প। উল্টে তাঁর দাবি, গোটা খবরই ভুয়ো। এই প্রসঙ্গে ট্রাম্পের বক্তব্য, “আসলে আমি আয়কর দিয়েছি। যেই আমার আয়কর রিটার্ন অডিটের আওতায় আসবে তখনই আপনারা তা দেখতে পাবেন। দীর্ঘ সময় ধরে অডিটের অধীনে রয়েছে আমরা আয়কর রিটার্নের ফাইল। আইআরএস আমার সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করেছে।” নিজের ব্যবসা সংক্রান্ত তথ্যাদি প্রকাশ করতে চাননি, তাই আইনি সমস্যায় পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। ১৯৭০ সাল থেকে এই পর্যন্ত যতজন মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন তার মধ্যে ডোনাল্ড ট্রাম্প হল একমাত্র ব্যক্তি যিনি নিজের আয়কর রিটার্নের ফাইল প্রকাশ্যে আনতে চাননি। আরও পড়ুন-Happy Birthday Ranbir Kapoor: রণবীর কাপুরের ৩৮-তম জন্মদিনে দিদি ঋদ্ধিমার ইনস্টা পোস্টে স্মৃতির কোলাজ, দেখুন ছবি

আয়কর জমা প্রসঙ্গে সমস্ত রকমের ক্ষমাতর অপব্যবহারের অভিযোগ রয়েছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। তিনি আয়কর না দেওয়ার জন্য কোনওরকম সুযোগই ছাড়েননি। এর উপরে আবায় আইআরএস তাঁকে আয়কর রিটার্ন করেছে। এর মতো শকিং খবর আর হয় না।