US Female Soldiers: মার্কিন মহিলা সেনানিরা লম্বা চুলে পনিটেল বাঁধতে পারেন, হতে পারেন ন্যাড়া
মার্কিন মহিলা সেনানি (Photo Credits: Pixabay)

ওয়াশিংটন,২৭ জানুয়ারি: মার্কিন মহিলা সেনানিদের (US female soldiers) জন্য সুখবর। এবার থেকে আমেরিকান মহিলা সৈনিকরা তাঁদের মাথা ন্যাড়া করতে পারবেন। লম্বা চুলও রাখতে পারেন। নেলপলিশও পরতে পারেন। এমনকী মহিলা সেনা জওয়ানদের কানে থাকতে পারে দুলও। সংবাদ সংস্থা এএফপি এই খবর জানিয়েছে। আগে সাধারণত লম্বা চুলের সেনা জওয়ানদের শক্তপোক্ত খোঁপা করতে হত। এনিয়ে মহিলা সেনানিদের মধ্যে ক্ষোভ কিছু কম ছিল না। একের পর এক অভিযোগও আসত। বলা হত, এটি একেবারেই আরামদায়ক নয়। সেই সঙ্গে শিরস্ত্রাণ ও খোঁপার মধ্যে একটা ঠোকাঠুকি লেগেই থাকত। যার ফল ভুগতে হত সেই সেনানিকে। আরও পড়ুন-Joe Biden: জো বিডেনের হস্তক্ষেপ, মহামারী রুখতে আমেরিকায় পুনরায় চালু কোভিড ভ্রমণ নিষেধাজ্ঞা

এনিয়ে যে নতুন নীতিমালা তৈরি হয়েছে, তাতে প্রশিক্ষণ ও অপারেশনের সময় লম্বা চুল সাধারণভাবে পনিটেল করে রাখতে পারেনি মহিলা সেনা জওয়ানরা। কিম্বা রোল করে বাঁধতেও পারেন। মূলত অ্যাফ্রো-আমেরিকান সেনানিদের জন্য এই নতুন নীতিমালা তৈরি হয়েছে। কারণ তাঁরা বরাবর চেয়ে এসেছেন যাতে লম্বা চুল বিভিন্ন স্টাইলে বাঁধা যায়।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্টের পদে বসেছেন জো বিডেন। তিনিই পেন্টাগনের দায়িত্ব তুলে দিয়েছেন লয়েড অস্টিনের হাতে। এই প্রথম পেন্টাগনের প্রতিরক্ষা সচিবের আসনে কোনও শেতাঙ্গ বসলেন না। আর মহিলা সেনা জওয়ানদের চুল ও সাজগোজ সংক্রান্ত নয়া নীতিমালা মার্কিন সেনার তরফে অনেক আগেই ঘোষমা হয়েছিল। তবে সেনা আইন ৬৭০-১ অনুসারে তা কার্যকরী হবে এবার। কারণ লয়েড অস্টিন পেন্টাগনের প্রতিরক্ষা সচিবের দায়িত্বে বহাল হয়েছেন। এবার আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে নতুন নীতিমালা বলবৎ হবে।