US Congress Certifies Joe Biden’s Victory: সরকারিভাবে জো বাইডেনকে জয়ী ঘোষণা করল মার্কিন কংগ্রেস
জো বাইডেন (Photo: ANI)

ওয়াশিংটন, ৭ জানুয়ারি: অবশেষে মার্কিন কংগ্রেসের (US Congress) যৌথ সভায় জো বাইডেনকে (Joe Biden) জয়ী ঘোষণা করা হয়েছে। ২০ জানুয়ারি শপথ নেবন তিনি। আজ মার্কিন সাংসদ সদস্যরা জো বাইডেনকে রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী হিসাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছেন। ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) পক্ষে ২৩২টি ইলেক্টোরাল কলেজ ভোট পড়েছে। অন্যদিকে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জো বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট।

এই সিদ্ধান্তটি হাউস এবং সিনেটের একটি যৌথ অধিবেশনে নেওয়া হয়েছে। এদিকে অধিবেশন চলার সময় অ্যামেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে ট্রাম্প সমর্থকরা ঢুকে পড়ে হামলা চালায়। পরিস্থিতি কোন দিকে যেতে পারে তা আঁচ করতে পেরে আগে থেকেই ক্যাপিটল হিলসে মোতায়েন করা হয়েছিল পর্যাপ্ত পুলিশ ও ন্যাশনাল গার্ড। তাতেও লাভ হয়নি। বিক্ষোভ দেখাতে শুরু করেন ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। যে ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন তাঁরা। মৃত্যু হয় চারজনের। আরও পড়ুন: Trump's Twitter Blocked: মার্কিন মুলুকে ক্যাপিটল ভায়োলেন্সের নেপথ্যে ট্রাম্পের উসকানি; টুইটার, ইনস্টাগ্রাম, ফেসবুক থেকে ব্লকড প্রেসিডেন্ট

৭ নভেম্বর ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। পাশাপাশি প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।