Gaza Ceasefire UN Security Council: নিরাপত্তা পরিষদে এই প্রথম গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব পাশ, ভোটদানে বিরত আমেরিকা, বাইডেনের সঙ্গে সংঘাতে নেতানিয়াহু
IDF Attacks In Gaza Hospital (Photo Credit: Twitter)

জাতিসংঘে নিরাপত্তা পরিষদে বারবার প্রত্যাখান হওয়ার এই প্রথম গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হল। অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি কার্যকর করতে হবে, সেই সঙ্গে সমস্ত ইজরায়েল থেকে পণবন্দি করে আনা রাখাদেরও নি:শর্তে মুক্তি দিতে হবে বলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাশ হল। এর ফলে এবার ইজরায়েল যদি গাজা বা রাফায় হামলা বজায় রাখে তাহলে সেটা আন্তর্জাতিক অপরাধ হিসেবে গণ্য হবে।

জাতিসংঘে এই প্রস্তাবে আগে ভেটো দিয়েছে রাশিয়া ও চিন। গাজায় মৃত্যুমিছিল দেখে আঁতকে উঠে প্রতিবাদ জানানোয় দেশের মানুষের ক্ষোভের মুখে পড়ে এবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটি থেকে সরে আসে জো বাইডেন প্রশাসন। অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে ভোটদানে বিরত থাকায় আমেরিকা যুক্তরাষ্ট্র আর কোনও প্রতিনিধি রাজি হল না ইজরায়েল।

দেখুন খবরটি

গাজার পর রাফায় আক্রমণ করতে মরিয়া বেঞ্জামিন নেতানিয়াহু এবার বাইডেনের সঙ্গে সরাসরি সংঘাতে যাবেন। ইজরায়েল আগেই জানিয়েছিল, যতক্ষণ না হামাসকে তারা নির্মুল করছে তারা কিছুতেই হামলা থামাবে না। গাজা থেকে সরে হামাস জঙ্গিরা এখন রাফায় লুকিয়ে রয়েছে, তাই সেখানে সেনা পাঠাতে মরিয়া ইজরায়েল।

এদিকে, গাজায় ইজরায়েলের হামলা মৃত্য়ু সংখ্যা ৩২ হাজার ছাড়িয়েছে বলে দাবি করল সেখানকার প্রশাসন। বিভিন্ন দেশ থেকে আকাশপথে গাজায় সাহায্য পাঠানো হচ্ছে।