Al-Qaeda Leader killed: সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় নিহত আল-কায়দার শীর্ষ নেতা
Drone strike (Representational Image/ Photo Credit: IANS)

ওয়াশিংটন, ২৩ অক্টাবর: সিরিয়ায় (Syria) মার্কিন ড্রোন হামলায় (Drone Strike) নিহত শীর্ষ আল-কায়দা (al-Qaeda leader) নেতা। শুক্রবার পেন্টাগন এই খবর জানিয়েছে। সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র মেজর জন রিগসবি এক বিবৃতিতে বলেছেন, "আজ উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন বিমান হামলায় আল-কায়দার সিনিয়র নেতা আবদুল হামিদ আল-মাতার (Abdul Hamid al-Matar,)নিহত হয়েছে। আর কোনও হতাহতের ঘটনা ঘটেনি। একটি এমকিউ-নাইন (MQ-9) বিমান ব্যবহার করে হামলা চালানো হয়েছিল।" তিনি আরও বলেন, "আবদুল হামিদ আল-মাতারকে নিকেশ করার ফলে জঙ্গি সংগঠনটি ধাক্কা খাবে। এরা বিশ্বের বিভিন্ন জায়গায় হামলার ছক কষেছিল।"

সেপ্টেম্বরের শেষে আল-কায়দার আরেক সিনিয়র কমান্ডার সেলিম আবু-আহমাদকে নিকেশ করে মার্কিন সেনারা। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিবের কাছে বিমান হামলা চালানো হয়। সেলিম আবু-আহমাদ জঙ্গি হামলার পরিকল্পনা, অর্থায়ন-সহ অন্য বিষয় দেখাশোনা করত। আরও পড়ুন: Bangladesh Violence: বাংলাদেশের হাজিগঞ্জে মন্দিরে হামলার ঘটনায় ধৃত জামাত নেতা

পেন্টাগনের দাবি, আমেরিকা ও তার মিত্র দেশগুলির জন্য আল-কায়দা হুমকির কারণ। ট্রেনিং, হামলার পরিকল্পনা-সহ নানা বিষয়ে সিরিয়াকে জঙ্গি সংগঠনটি ব্যবহার করে চলেছে। সিরিয়া জঙ্গিদের জন্য এখন নিরাপদ আশ্রয়স্থল।