আর কতদিন চলবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জানালো NATO
School Bombing In Ukraine's Luhansk (Photo: Twitter)

মস্কো, ১৯ জুন:  ১১৬দিন হয়ে গেল ইউক্রেনে অনুপ্রবেশ করে যুদ্ধ করছে রাশিয়া। ইউক্রেনের একের পর এক শহর- অঞ্চল দখল করে নিচ্ছে পুতিনের সেনা। তবে একেবারে সীমিত সাধ্য নিয়েও দারুণ লড়ছে ইউক্রেন। রাশিয়ান সেনাকে বেশ কিছু জায়গায় ধরাশায়ী করছে ইউক্রেন। তবে মিসাইল হানা, রকেটে আক্রমণে ইউক্রেনে বহু মানুষের প্রাণ যাচ্ছে, লক্ষ লক্ষ মানুষ নিজেদের দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন। সবার এখন একটা প্রশ্ন, কবে শেষ হবে এই যুদ্ধ। যে যুদ্ধ প্রাণ কাড়ছে, ধ্বংস করে দিচ্ছে সব কিছু। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে দুনিয়ার বিভিন্ন দেশে মুদ্রাস্ফীতি তুঙ্গে উঠেছে, নিত্য প্রয়োজনীয় জিনিসেও টান পড়েছে। ন্যাটোর প্রধান কিন্তু বলছেন, এখনই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামার কোনও প্রশ্ন নেই।

এই যুদ্ধ আরও অন্তত এক বছর চলবে বলে আশঙ্কা প্রকাশ করে জানান বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও বড় সামরিক জোট ন্যাটোর প্রধান। মানে চলচি বছর পুরোটাই যুদ্ধের খবর চলবে। এক জার্মান সংবাদমাধ্যমে রাশিয়া যুদ্ধ নিয়ে তিনি জানান, এই যুদ্ধের গোটা দুনিয়াকে ফল ভোগ করতে হচ্ছে, আগামী দিনেও হবে। কিন্তু মস্কো যে লক্ষ্যে এই যুদ্ধে করছে যুদ্ধ যত দীর্ঘ হবে সেদিকে তত তারা এগিয়ে যাবে। যদিও রাশিয়াকে এর জন্য কঠিন মূল্য চোকাতে হবে বলেও তিনি জানান। আরও পড়ুন-নবী মুহাম্মদকে 'অপমানের প্রতিশোধ', কাবুলে শিখ গুরুদ্বারে হামলায় দায় নিল আইএসআইএস

দেখুন টুইট

বিশেষজ্ঞরা বলছেন, শুরুতে ইউক্রেনকে গুঁড়িয়ে দেওয়ার দিকে সফল হলেও, পাল্টা প্রতিরোধে পুতিনের সেনারা কিছুটা চাপে। যদিও একথাও ঠিক ধীরে ধীরে ইউক্রেনের একের পর এক অঞ্চল দখল করছে রাশিয়া।