Kabul Gurdwara Attack: নবী মুহাম্মদকে 'অপমানের প্রতিশোধ', কাবুলে শিখ গুরুদ্বারে হামলায় দায় নিল আইএসআইএস
Kabul Gurdwara Attack (Photo: IANS)

কাবুল, ১৯ জুন: আফগানিস্তানের কাবুলে শিখ গুরুদ্বারে হামলার ( Kabul Gurdwara Attack) দায় স্বীকার করল আইএসআইএস (ISIS)। নবী মুহাম্মদকে (Prophet Muhammed) 'অপমানের প্রতিশোধ' নিতেই এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে তারা। এই মাসের শুরুতে নবী সম্পর্কে সাসপেন্ড হওয়া বিজেপি নেতা নূপূর শর্মার মন্তব্যের কারণে বেশ কয়েকটি দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

আমাক প্রোপাগান্ডা সাইটে পোস্ট করা একটি বার্তায় আইএসআইএস বলেছে যে হিন্দু এবং শিখদের এবং মুরতাদদের টার্গেট করে হামলাটি চালানো হয়েছিল। জঙ্গি সংগঠনটি বলেছে যে তাদের একজন যোদ্ধা কাবুলে হিন্দু ও শিখ মুশরিকদের একটি মন্দিরে প্রবেশ করে, এর গার্ডকে হত্যা করার পর মেশিনগান এবং হ্যান্ড গ্রেনেড দিয়ে ভিতরে থাকা লোকজনের উপর গুলি চালায়। আরও পড়ুন: Jalalabad Airport Resumes Civilian Flights: দু'দশক পর আফগানিস্তানের জালালাবাদ বিমানবন্দর থেকে অসামরিক বিমান চলাচল শুরু

গতকাল কাবুলের কার্তে পারওয়ান এলাকায় শিখ গুরুদ্বারে জঙ্গি হামলা হয়। হামলায় ২ জন নিহত ও অন্তত ৭ জন আহত হয়েছেন। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আব্দুল নাফি টাকোর বলেছেন, হামলাকারীরা গুরুদ্বারে প্রবেশ করার সময় অন্তত একটি গ্রেনেড ছোড়ে এবং আগুন লাগিয়ে দেয়।

তালিবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে আফগানিস্তানে বোমা হামলার সংখ্যা কমেছে। কিন্তু এখন আবার সংখ্যালঘু সম্প্রদায়কে লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। যদিও আইএসআইএস তালিবানের মতো একটি সুন্নি ইসলামপন্থী গোষ্ঠী, উভয়ই তিক্ত প্রতিদ্বন্দ্বী এবং আদর্শগত ভিত্তিতে ব্যাপকভাবে আলাদা।