Plastic Bricks: প্লাস্টিকের আর্বজনা থেকে ইঁট বানিয়ে কোটিপতি হওয়ার পথে কেনিয়ার ব্যবসায়ী
Plastic. (Photo Credits: Twitter)

নাইরোবি, ২ এপ্রিল: প্লাস্টিকের আবর্জনার স্তুপে ঢেকে যাচ্ছে আফ্রিকা (Africa)। উন্নত দেশগুলির ভ্যাটে পরিণত হচ্ছে আফ্রিকা। অন্ধকার মহাদেশের দেশ কেনিয়া (Kenya)-য় প্লাস্টিকের (Plastic) আবর্জনার সমস্যা দিন দিন বাড়ছে। সেই সমস্যার সমাধানে দারুণ একটা উপায় বের করে কোটিপতি হওয়ার পথে কেনিয়ার নাজম্বি মাতে নামের এক উদ্ভাবক। নাইরোবির রাস্তায় হাঁটতে হাঁটতে তাঁর মাথায় আসে আবর্জনায় ভরা প্লাস্টিক রিসাইকেল বা পুর্নব্যবহারযোগ্য করে যদি এমন কিছু করা যায়, যা মানুষের দারুণ কাজে আসবে তাহলে তো দারুণ হয়।

নাইরোবি সহ কেনিয়ার বিভিন্ন শহরে এখন মানুষের ঢল। কাজের কারণে গ্রাম থেকে মানুষ পাড়ি জমাচ্ছেন শহরগুলিতে। আর তাতেই পাকা বাড়ির চাহিদা বাড়ছে। কিন্তু ইঁটের দাম এতটাই চড়া যে অনেকের সাধ থাকলেও সাধ্যে কোলাচ্ছে না। সেটা বুঝতে পেরে আবর্জনা থেকে ফেলে দেওয়া প্লাস্টিক তুলে এনে, সেগুলি রিসাইকেল করে ইঁট তৈরি করলেন নিজাম্বি। প্লাস্টিকের সঙ্গে আঠালো বালি যোগ করে যে প্লাস্টিকের ইঁট তৈরি হল তা যেমন মজবুত, তেমন হাল্কা। প্লাস্টিত থাকায় ইঁটগুলি জলনিরোধক বা ওয়াটার প্রুফও বটে। আরও পড়ুন: আধার কার্ড থাকলেই ঋণ দিচ্ছে কেন্দ্র, সত্যি না কি! জানাল PIB 

দেখুন ভিডিও

পাশাপাশি সেগুলি দেখতে যেমন ভাল-রঙীন, দামেও কংক্রিটের ইঁটের চেয়ে অনেকটা সস্তা। ফলে রাতারাতি প্লাস্টিরে ইঁট সবার কাছে পছন্দের হয়ে উঠল। কেনিয়ার বিভিন্ন জায়গায় এই প্লাস্টিকের ইঁট এখন দারুণই জনপ্রিয়। চাহিদা এত বেড়েছে বড় ফ্যাক্টারি করে রোজ দেড় হাজার প্লাস্টিক ইঁট তৈরি করেও চাহিদার জোগান দেওয়া যাচ্ছে না। প্লাস্টিক পুর্নব্যবহারযোগ্য হয়ে যাওয়ায় পরিবেশও বাঁচছে।