Gaza: ৮ হাজার হামাস জঙ্গি নির্মুল করে উত্তর গাজার নিয়ন্ত্রণ পুরোপুরি তাদের দখলে, জানাল ইজরায়েল
প্রতীকী ছবি (Photo Credits: Reuters)

আকাশ ও স্থলপথে তিন মাস ধরে আক্রমণের পর উত্তর গাজার পুরোপুরি দখল তারা নিয়ে ফেলেছে। এবার তাদের নজরে দক্ষিণ গাজার পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে সেখান থেকে হামাসকে চিরতরে নির্মুল করা। এমন কথা জানাল ইজরায়েল সেনা। গাজা সিটি সহ উত্তর গাজায় পুরোপুরি নিয়ন্ত্রণ নেওয়ার পথে ৮ হাজার হামাস জঙ্গিদের খতম করা হয়েছে বলে জানিয়েছে ইজরায়েল সামরিক বাহিনী। সেই সঙ্গে বেশ কিছু হামাস সুড়ঙ্গ, সাধারণ মানুষের বাড়ির তলায় অস্ত্র কারখানা, স্কুল-হাসপাতালে বোমা-মিসাইল মজুত রাখার জায়গা তাদের । গাজার সাধারণ মানুষকে ভুল বুঝিয়ে বা জোর করে হামাস তাদের জঙ্গি কাজকর্ম চালিয়ে যেত বলে দাবি করেছে ইজরায়েল। হামাসের দাবি, উত্তর গাজায় ৫০ হাজারেরও বেশী সাধারণ মানুষকে খুন করেছে ইজরায়েল সেনা। যুদ্ধবিরতির পর ইজরায়েল সেনার গাজায় আক্রমণের ঝাঁঝ আরও অনেকটা বাড়িয়েছে বলে দাবি হামাসের।

গত ৭ অক্টোবর সীমান্ত টপকে ইজরায়েলে আক্রমণ চালিয়ে সেখানকার বহু মানুষকে পণবন্দি করে রাখার পর, ৮ অক্টোবর থেকে গাজায় আকাশপথে হামলা চালায় ইজরায়েল। এরপর নভেম্বরের শেষ থেকে স্থলপথে ইজরায়েলের সামরিক বাহিনী গাজাকে হামাস জঙ্গিদের হাত থেকে মুক্ত করতে অভিযান চালায়।

দেখুন ভিডিয়ো

BREAKING:

উত্তর গাজায় এখন নজরে পড়ছে ইজরায়েলের পতাকা। ইজরায়েল সেনা সূত্রে খবর, চলতি বছর পুরো সময়টাই হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালাবে তারা। আগামী দু মাসের মধ্যে দক্ষিণ গাজার পুরোপুরি নিয়ন্ত্রণ নেওয়ার পর, গাজায় সাধারণ মানুষদের বাসযোগ্য করা হবে। তবে এখন ইজরায়েল সেনার মূল চ্য়ালেঞ্জ গাজা হামাসের চেয়েও লেবাননের হাউথি জঙ্গি গোষ্ঠীদের থেকে আসছে।