Afghanistan Crisis: পঞ্জশির উপত্যকা পুরোপুরি তাদের দখলে, দাবি করল তালিবান
Taliban. (Representational Image/ Photo Credit: IANS)

কাবুল, ৬ সেপ্টেম্বর: পঞ্জশির উপত্যকা পুরোপুরি তাদের দখলে চলে এসেছে বলে দাবি করল তালিবান। আজ টুইটে এই দাবি করেন তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তিনি টুইটে লেখেন, সর্বশক্তিমান ঈশ্বরের সহায়তায় এবং আমাদের জনগণের সহায়তায়, দেশের সম্পূর্ণ নিরাপত্তার জন্য সর্বশেষ চেষ্টাগুলিও ফল দিয়েছে। পঞ্জশির প্রদেশ ইসলামি আমিরাতের সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে এসেছে। পঞ্জশিরের কয়েকজন বিদ্রোহী হেরে গিয়েছে। বাকিরা পালিয়ে গিয়েছে। পঞ্জশির নিপীড়িত ও সম্মানিত মানুষকে ফেলে পালিয়ে গিয়েছে কয়েকজন"

তিনি আরও লেখেন, "আমরা পঞ্জশিরের জনগণকে আশ্বস্ত করছি যে, তারা কোনওভাবেই বৈষম্যমূলক আচরণের শিকার হবে না। তারা সবাই আমাদের ভাই, আমরা এক দেশ এবং এক লক্ষ্যের জন্য একসঙ্গে কাজ করব। এই জয়ের ফলে দেশের বাকি অংশ সম্পূর্ণরূপে যুদ্ধের আবহ থেকে বের হয়ে যাবে এবং আমাদের দেশ শান্তিপূর্ণ ও সমৃদ্ধ জীবন পাবে।" আরও পড়ুন: Fahim Dashty Killed: তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে নিহত ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্টের মুখপাত্র ফাহিম দাস্তি

আফগানিস্তানের ধর্মীয় নেতাদের একাংশ নর্দান অ্যালায়েন্স ও তালিবানের মধ্যে আলোচনার প্রস্তাব দিয়েছিল। সেই বৈঠকে বসার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিনেন পঞ্জশিরের নেতা আহমেদ মাসুদও। তবে মাসুদের শর্ত ছিল, আগে পঞ্জশির ও আন্দারাব থেকে সরতে হবে তালিবানকে। যদিও সেই আলোচনার আগেই পঞ্জশির তাদের দখলে বলে দাবি করল তালিবান।