Fahim Dashty Killed: তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে নিহত ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্টের মুখপাত্র ফাহিম দাস্তি
Fahim Dashty (Photo: Twitter)

কাবুল,৬ সেপ্টেম্বর: রবিবার পঞ্জশির প্রদেশে (Panjshir) তালিবানের বিরুদ্ধে লড়াইয়ে নিহত হয়েছেন বিরোধী ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্টের মুখপাত্র ফাহিম দাস্তি (Fahim Dashty)। তালিবানের (Taliban) বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ছিলেন তিনি। রবিবার তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ফাহিমের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান। খামা প্রেস জানিয়েছে, আফগানিস্তানের তালিবানের বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম নেতা ফাহিম ছিলেন জমিয়তে ইসলামি পার্টির একজন সিনিয়র সদস্য এবং আফগান সাংবাদিকদের ফেডারেশনের সদস্য।

কাবুল থেকে প্রায় মাইল উত্তরে হিন্দু কুশ পর্বতমালায় অবস্থিত পঞ্জশির উপত্যকা। তালিবান আফগানিস্তানের সব প্রদেশের দখল নিলেও পঞ্জশির এখনও দখল করতে পারেনি। শুক্রবার রাতে পঞ্জশির লড়াইয়ের তীব্রতা আরও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ৬০০ তালিবান যোদ্ধাকে নিকেশ করেছে বলে দাবি করেছে নর্দান রেজিস্ট্যান্স ফোর্স। আরও পড়ুন: Afghanistan Crisis: পঞ্জশির দখলে আমেরিকার রেখে যাওয়া অস্ত্রের ব্যবহার করছে তালিবান

যদিও তালিবান দাবি করেছে যে তারা পঞ্জশির প্রদেশের পাঁচটি জেলার মধ্যে চারটির দখল নিয়ে নিয়েছে। খবরে প্রকাশ, নর্দান অ্যালায়েন্সের বিরুদ্ধে ভারী ও আধুনিক অস্ত্র ব্যবহার করছে তালিবান। মার্কিন সাঁজোয়া গাড়ি, মর্টার ক্ষেপণাস্ত্র এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান ব্যবহার করছে তারা। যার কারণে নর্দান অ্যালায়েন্স বাহিনীকে বেগ পেতে হচ্ছে। আফগানিস্তানের ধর্মীয় নেতাদের একাংশ নর্দান অ্যালায়েন্স ও তালিবানের মধ্যে আলোচনার প্রস্তাব দিয়েছেন। সেই বৈঠকে বসার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন পঞ্জশিরের নেতা আহমেদ মাসুদ। তবে মাসুদের শর্ত, আগে পঞ্জশির ও আন্দারাব থেকে সরতে হবে তালিবানকে।