Afghanistan Crisis: পঞ্জশির দখলে আমেরিকার রেখে যাওয়া অস্ত্রের ব্যবহার করছে তালিবান
Taliban. (Representational Image/ Photo Credit: IANS)

কাবুল, ৫ সেপ্টেম্বর: পঞ্জশিরে (Panjshir Valley) বিরাধী শক্তির বিরুদ্ধে লড়তে আমেরিকার রেখে যাওয়া আধুনিক অস্ত্রের (US weaponry) ব্যবহার করছে তালিবান (Taliban)। দেশের প্রাক্তন উপ-রাষ্ট্রপতি আমরুল্লা সালেহের নেতৃত্বে গতকাল রাতে নর্দান অ্যালায়েন্স বাহিনী তালিবানের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। পঞ্জশির একমাত্র প্রদেশ, যা এখনও তালিবান দখল করতে পারেনি। নর্দান অ্যালায়েন্সের বিরুদ্ধে ভারী ও আধুনিক অস্ত্র ব্যবহার করছে তালিবান। মার্কিন সাঁজোয়া গাড়ি, মর্টার ক্ষেপণাস্ত্র এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান ব্যবহার করছে তারা। তাতে নর্দান অ্যালায়েন্স বাহিনীকে বেগ পেতে হচ্ছে।

ডেইলি মেলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিয়োতে দেখা গিয়েছে তালিবান বন্দুকধারীরা মার্কিন সামরিক এম ৪ এবং এম ১৬ ​​রাইফেল করছে এবং নাইট-ভিশন গগলস পরছে। মার্কিন সাঁজোয়া গাড়িতে চেপে তালিবান যোদ্ধাদের একটি কনভয়য়ে গতরাতে পঞ্জশিরের দিকে যেতে দেখা গিয়েছে। এমন খবরও পাওয়া গিয়েছে যে তালিবান বাহিনী পাঞ্জশিরের রাজধানী বাজারকে ঢুকে পড়েছে। আরও পড়ুন: Taliban: কাবুলে বিক্ষোভের মাঝে মহিলাকে মারধর তালিবানের, ভাইরাল ছবি

গত ২৪ ঘণ্টায় ৬০০ তালিবান যোদ্ধাকে নিকেশ করেছে বলে দাবি করেছে নর্দান রেজিস্ট্যান্স ফোর্স। যদিও তালিবান দাবি করেছে যে তারা পঞ্জশির প্রদেশের পাঁচটি জেলার মধ্যে চারটির দখল নিয়ে নিয়েছে।