Sultan Qaboos Bin Said Died: দীর্ঘ শাসনের অবসান, প্রয়াত ওমানের সুলতান কাবুস বিন সৈয়দ
সুলতান কাবুস বিন সৈয়দ (Photo Credit: Twitter)

মাসকট, ১১ জানুয়ারি: দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন ওমানের সুলতান কাবুস বিন সৈয়দ (Sultan Qaboos Bin Said)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। শনিবার সকালে সুলতানের মৃত্যুর খবর ঘোষণা করে সেদেশের সরকারি সংবাদ মাধ্যম। কোলন ক্যানসার ও বার্ধক্যজনতি অসুস্থতায় ভুগছিলেন সুলতান। সম্প্রতি জার্মানি ও বেলজিয়ামে চিকিৎসা সেরে রাজধানী মাসকটে ফিরেছিলেন তিনি। মৃত সুলতানের কোনও উত্তরাধিকারী নেই। তাই তাঁর মৃত্যুতে কে ওমানের পরবর্তী সুলতান হবে তা এখনও জানা যায়নি। ১৯৯৬ সালের নিয়মানুসারে তিন দিন রাষ্ট্রীয় শোক পালনের পর সুলতানের পরিবারের তরফে সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারীকে নির্ধারণ করা হয়। সেই সময়ের পরেও যদি উত্তরাধিকারী নির্ধারণ না হয় তাহলে একটি বন্ধ খামে রাখা চিঠিতে সুলতান যাঁকে উত্তরাধিকারী বলে জানিয়ে রেখে গেছেন, তাঁকেই সুলতান হিসেবে সিংহাসনে বসানো হয়।

জানা গিয়েছে, সুলতান বন্ধ খামে যে পরবর্তী উত্তরাধিকারীর নাম লিখে গিয়েছেন, তা ঘোষণা করবেন সেনা ও নিরাপত্তা আধিকারিক, সুপ্রিম কোর্টের প্রধানরা এবং সে দেশের সংসদের যে দু’টি কক্ষ আছে তার দুই প্রধান। ৭২ ঘণ্টার মধ্যে নতুন সুলতানের মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নেবে রাজ পরিবার। এদিকে সন্তান বা ভাই না থাকায় সুলতান কাবুস জানতেন তাঁর অবর্তমানে সিংহাসন নিয়ে ঘোর গোলযোগ দেখা দেবে। তাই ২০১১ সালে উত্তরাধিকার নির্ধারণের প্রক্রিয়ায় সংশোধনী আনেন কাবুস। এতে বলা হয়েছে, রাজপরিবারে কোনও বিরোধ দেখা দিলে সুলতানের নিযুক্ত শীর্ষ পাঁচ কর্মকর্তার একটি কাউন্সিল এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। ওই পাঁচ কর্তাই নতুন সুলতান নির্বাচন করবেন। সেই কাজে তাঁর ব্যর্ত হলে কাবুসের সিল করা চিঠিতেযে ব্যক্তির নাম লেখা থাকবে, তিনিই হবেন পরবর্তী সুলতান। আরও পড়ুন-Pakistan Blast: মসজিদের ভিতরে বিস্ফোরণে পুলিশকর্তা-সহ হত ১৩, বালোচিস্তানে চাঞ্চল্য

উল্লেখ্য, ব্রিটেনের সাহায্যে ১৯৭০ সালে এক রক্তপাতহীন অভ্যুত্থানে বাবা সৈইদ বিন তৈমুরকে উৎখাত করে ওমানের সিংহাসনে বসেন কাবুস বিন সৈইদ। তিনি দীর্ঘকাল ওমানে সিংহাসনের দায়িত্ব সামলেছেন। এবং আধুনিক ওমানের জন্ম কাবুস বিন সৈয়দের হাতেই।