Burqa Ban: দেশে অবিলম্বে বুরকা নিষিদ্ধ করা হোক, প্রস্তাব শ্রীলঙ্কার সংসদীয় কমিটির
বুরকা (Photo Credits: PTI)

কলম্ব, ২১ ফেব্রুয়ারি: দেশে বুরকা (Burqa) নিষিদ্ধ করার প্রস্তাব দিল শ্রীলঙ্কা (Sri Lanka) সংসদের একটি কমিটি। জাতীয় নিরাপত্তা সম্পর্কিত শ্রীলঙ্কার সংসদীয় কমিটি অবিলম্বে বুরকা নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে। এবং জাতিগত ও ধর্মীয় ভিত্তিতে রাজনৈতিক দলের রেজিস্ট্রেশন স্থগিত করারও প্রস্তাব দিয়েছে। ডেইলি মিরর পত্রিকা জানিয়েছে, ২০১৯ সালের এপ্রিল মাসে ইস্টারের দিন শ্রীলঙ্কায় জঙ্গি হামলা পরে ১৪ টি বিতর্কিত সমস্যা সমাধানের জন্য একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি বৃহস্পতিবার সংসদে রিপোর্ট জমা দিয়েছে। তাতেই বুরকা নিষিদ্ধ করার প্রস্তাব আছে।

জাতীয় নিরাপত্তা সম্পর্কিত সেক্টোরাল ওভারসাইট কমিটির চেয়ারম্যান সাংসদ মালিথ জয়তিলাকা (MP Malith Jayatilaka) এই রিপোর্ট সংসদে পেশ করেন। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই বুরকা নিষিদ্ধ করেছে। কমিটি পরামর্শ দিয়েছে যে প্রকাশ্যে মুখ ঢেকে রাখা কোনও ব্যক্তির পরিচয় জানার জন্য পুলিশের হাতে ক্ষমতা দেওয়া উচিত। যাতে তারা ঢাকা সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করতে পারে। রিপোর্টে আরও বলা হয়েছে যে যদি এই ধরনের অনুরোধ মানা না হয়, তবে বিনা ওয়ারেন্টে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করার ক্ষমতা থাকা উচিত পুলিশের। এ ছাড়া জাতিগত ও ধর্মীয় ভিত্তিতে রাজনৈতিক দলগুলির নিবন্ধন স্থগিত করার জন্য আইন প্রণয়নের পরামর্শ দিয়েছে ওই কমিটি। শ্রীলঙ্কার নির্বাচন কমিশনকে এই পরামর্শ দিয়েছে কমিটি। আরও পড়ুন: Yemen: সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হানায় ক্ষতবিক্ষত ইয়েমেন, প্রাণ খোয়ালো ১৯ জন শিশু

রিপোর্টে আরও বলা হয়েছে যে বর্ণ বা ধর্মীয় বিরোধ রয়েছে এমন রাজনৈতিক দলগুলিকে নিষিদ্ধ করা উচিত। এ জাতীয় দলকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রাজনৈতিক বা অ-ধর্মীয় রাজনৈতিক দলে রূপান্তর করা উচিত। প্রতিবেদনে অন্য একটি প্রস্তাবে বলা হয়েছে যে মাদ্রাসায় অধ্যয়নরত সকল শিক্ষার্থীকে তিন বছরের মধ্যে শিক্ষা মন্ত্রকের অধীনে সাধারণ স্কুলের আওতায় আনতে হবে।