COVID19: ফের ভয় ধরাচ্ছে করোনা, দক্ষিণ আফ্রিকায় মিলল সংক্রমণে 'ওস্তাদ' নয়া প্রজাতির খোঁজ
Coronavirus | Representational Image (Photo Credits: Pixabay)

জোহানেসবার্গ, ২৫ নভেম্বর: ফের ভয় ধরাচ্ছে করোনা (Corona)। এবার দক্ষিণ আফ্রিকায় খোঁজ মিলল করোনার নয়া প্রজাতির। দক্ষিণ আফ্রিকার একদল গবেষকের দাবি, করোনার একটি নয়া প্রজাতির খোঁজ মিলেছে দক্ষিণ আফ্রিকায় (South Africa)। এএফপির তরফে প্রকাশ্যে আনা হয় সেই খবর। শুধু তাই নয়, দক্ষিণ আফ্রিকায় করোনার যে নয়া প্রজাতির সন্ধান মিলেছে, তা থেকে ব্যাপক হারে সংক্রমণ আবার ছড়াতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা। সংক্রমণ ব্যাপক হারে ছড়াতে সক্ষম করোনার এই প্রজাতিকে নিয়ে ফের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে বিশেষজ্ঞদের। তবে এই প্রজাতির নাম কী, সে বিষয়ে এখনও পর্যন্ত খোলসা করে কিছু জানানো হয়নি।

 

রিপোর্টে প্রকাশ, করোনার এই নয়া প্রজাতির জেরে এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ২২ জনের আক্রান্ত হওয়ার খবর মিলছে। বৎসোয়ানা, হংকং থেকে সম্প্রতি যাঁরা দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন, তাঁদের কয়েকজনের শরীরে করোনার এই নতুন প্রজাতির সন্ধান মিলেছে বলে খবর।

আরও পড়ুন:  Pune Shocker: বিবাহ বহির্ভূত সম্পর্কের জের, বাবার প্রেমিকাকে পিটিয়ে খুন ২ সন্তানের

করোনার এই নতুন প্রজাতির সন্ধান মেলার পরই এ বিষয়ে মুখ খোলেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, বর্তমানে গোটা দেশে কমপক্ষে ১২০০ করে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। নয়া প্রজাতি কামড় বসালে, সেই সংখ্যাটা কত হতে পারে, সে বিষয়ে আশঙ্কা প্রকাশ করেন দক্ষিণ আফ্রিকার মন্ত্রী।

গোটা বিশ্ব জুড়ে করোনা থাবা বসানোর পর দক্ষিণ আফ্রিকায় বিটা প্রজাতির সন্ধান মেলে। এরপর সে দেশে ডেল্টার দাপটও দেখা যায়। প্রসঙ্গত ভারত (India) থেকেই ডেল্টা প্রজাতির সংক্রমণ দক্ষিণ আফ্রিকায় ডালাপালা বিস্তার করে বলে জানা যায়।