Russia-Ukraine Conflict: 'পরিস্থিতি উত্তেজনাপূর্ণ, অনিশ্চিত', ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের বলল দূতাবাস
Russia-Ukraine Conflict (Photo: IANS)

কিভ, ২৪ ফেব্রুয়ারি: রাশিয়া (Russia-Ukraine Conflict) যুদ্ধ শুরু করাতে ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ, খুব অনিশ্চিত। এটি অবশ্যই অনেক উদ্বেগের কারণ হচ্ছে। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্দেশে বৃহস্পতিবার একথা বলেছে ইউক্রেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত (Indian Ambassador to Ukraine) পার্থ সতপথি (Partha Satpathy)। তিনি বলেছেন, "আমি কিভ থেকে আপনাদের সঙ্গে যোগাযোগ করছি। আজ খুব ভোরে আমরা সবাই এই খবর পেয়ে ঘুম থেকে উঠেছিলাম যে ইউক্রেনে হামলা চলছে। আকাশপথ বন্ধ রয়েছে, ট্রেনও ঠিকঠাক চলছে না। রাস্তাগুলি অবরুদ্ধ হয়ে পড়েছে। আমি সবাইকে শান্ত থাকার এবং দৃঢ়তার সঙ্গে পরিস্থিতির মোকাবেলা করার অনুরোধ জানাচ্ছি।" সতপথি জানিয়েছেন যে কিভে ভারতীয় দূতাবাস খোলা রয়েছে এবং সেখানে কাজ চালিয়ে যাচ্ছে।

সতপথি ভারতীয় নাগরিকদের বোমা হামলা থেকে বাঁচতে কোনও আশ্রয়কেন্দ্রে যেতে বলেছেন। নির্দেশিকায় ভারতীয় দূতাবাস বলেছে, এয়ার সাইরেন বা বোমার সতর্কতা শোনা গেলে অনুগ্রহ করে পরিচিত স্থানে চলে যান। যারা কিভে আটকা পড়েছেন, অনুগ্রহ করে বন্ধুবান্ধব, সহকর্মীদের সঙ্গে বা বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য পরিচিতদের সঙ্গে যোগাযোগ করুন। যাতে আপনি সেখানে অস্থায়ীভাবে থাকতে পারেন।" রাষ্ট্রদূত বলেন, "আমরা ইতিমধ্যেই প্রবাসী ভারতীয়দের কাছে পৌঁছেছি এবং আমাদের সামর্থ্য অনুযায়ী সাহায্য করার জন্য অনুরোধ করেছি তাদের।" জরুরি অবস্থায় ফোন নম্বরে ফোন করতে বলা হয়েছে আটকে পড়া ভারতীয়দের। এছাড়াও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে দূতাবাসের হ্যান্ডেলে চোখ রাখতে বলা হয়েছে যে কোনও আপডেটের জন্য। আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ইউক্রেনে হামলায় রাশিয়াকে ফল ভুগতে হবে, হুঁশিয়ারি ন্যাটোর

জানা গিয়েছে, ভারতীয় নাগরিকদের সরিয়ে নিতে ইউক্রেনকে ঘিরে থাকা সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে যোগাযোগ করছে বিদেশমন্ত্রক। প্রয়োজনে অন্য দেশের বিমানে করে তাদের সরিয়ে নিয়ে যাওয়া হবে। তবে যতক্ষণ না ইউক্রেনের আকাশসীমা খুলছে ও নিরাপদ হচ্ছে ততক্ষণ অপেক্ষা ছাড়া আরও কোনও রাস্তা নেই।