Coronavirus Outbreak Fallout: করোনা ভাইরাসের দাপটে ঘায়েল চিনের শেয়ার বাজার, হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা

চিন, ৩ ফেব্রুয়ারি: করোনা ভাইরাসের (Coronavirus) দাপটে কুপোকাত চিন। দিন যত যাচ্ছে সেখানকার পরিস্থিতি ততই খারাপ হচ্ছে। এরই মধ্যে খবর পাওয়া গিয়েছে, যে চিনের শেয়ার বাজারের অবস্থা একেবারে বেহাল, সেখানেও ভিলেনের ভূমিকা নিয়েছে এই করোনা ভাইরাস। প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি বেশ খানিকটা পড়েছে। তবে গত সপ্তাহের শেষের দিকে কিছুটা স্বাভাবিক হলেও সোমবার প্রায় নয় শতাংশ কমল সাংহাই কম্পোজিট ইনডেক্স (Shanghai Composite index)। তবে চিকিৎসা সংক্রান্ত দ্রব্যের শেয়ার বেশ ভাল জায়গায় রয়েছে। এদিকে চিনের করোনায ভাইরাসের থাবায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬১। আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ৷ মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই করোনায় আক্রান্ত হয়ে ৫০-এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে খবর।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত মোট ১৭,২০৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত। করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভরতি রয়েছেন প্রায় সাড়ে ৯ হাজার। এদের মধ্যে ৪৫৮ জনের অবস্থা সংকটজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চিনের শুধুমাত্র উহানই নয়৷ চিনের বিভিন্ন প্রদেশেই ছড়িয়ে গিয়েছে এই মারণ ভাইরাস৷ চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, রবিবার নতুন করে আরও ৫৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যাও বেড়েছে প্রায় ৩ হাজার। এদিকে চিনের পাশাপাশি অন্য দেশেও করোনা ভাইরাসে মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। চিন সীমান্ত বন্ধ করা হয়েছে। আরও পড়ুন-Sonia Gandhi: দিল্লির নির্বাচনের আগেই অসুস্থ সোনিয়া গান্ধী, ভর্তি হলেন হাসপাতালে

এদিকে কীভাবে এই ভাইরাসের মোকাবিলা করা যায়, তা এখনও বুঝে উঠতে পারছে না চিনের সরকার। যে গতিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে চিনে, তা সামাল দিতে রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সরকারকে। চিন ছাড়িয়ে দ্রুত গতিতে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে তাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, মালয়েশিয়াতেও। সংক্রমণ ছড়িয়েছে ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও। সংক্রমণের ভয় গ্রাস করেছে ভারতকেও। সব মিলিয়ে চিন-সহ ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের প্রকোপ। দিন তিনেক আগেই উহান থেকে দিল্লিতে উড়িয়ে আনা হয়েছে ভারতীয়দের। চিকিৎসকদের সঙ্গে নিয়ে সেখানে পৌঁছায় এয়ার ইন্ডিয়ার জাম্বো জেট।