Saudi Arabia Approves Pfizer Vaccine: ফাইজারের করোনা ভ্যাকসিনের ব্যবহারে অনুমোদন দিল সৌদি আরব
Pfizer logo (Photo Credits: IANS)

রিয়াধ, ১০ ডিসেম্বর: ইংল্যান্ড, বাহরাইন ও কানাডার পর এবার মার্কিন ওষুধ তৈরির সংস্থা ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের (Pfizer-BioNTech COVID-19 Vaccine) জরুরি ব্যবহারের অনুমোদন দিল সৌদি আরব (Saudi Arabia )। সৌদি আরবের খাদ্য ও ড্রাগ কর্তৃপক্ষ বৃহস্পতিবার ঘোষণা করেছে যে তারা ফাইজার-বায়োএনটেক করোনাভাইরাস ভ্যাকসিনের রেজিস্ট্রেশনে অনুমোদন দিয়েছে।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, "২৪ নভেম্বর ফাইজারের সরবরাহ করা তথ্যের ভিত্তিতে এই ভ্যাকসিনের অনুমোদন এবং তার ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" খাদ্য ও ড্রাগ কর্তৃপক্ষ ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা পর্যালোচনা ও মূল্যায়ন করেছে। এসপিএ যোগ করেছে, "কর্তৃপক্ষ ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা এবং তার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের সঙ্গে বৈঠক করেছে।"  আরও পড়ুন: William Shakespeare and Adolf Hitler: ঘোর কলি! ভোটে জিতলেন অ্যাডলফ হিটলার, কোভিড টিকা নিলেন উইলিয়াম শেকসপীয়ার

এসপিএ জানিয়েছে যে সৌদি আরবের খাদ্য ও ড্রাগ কর্তৃপক্ষ বলেছে যে সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্তৃপক্ষ ভ্যাকসিনের আমদানি প্রক্রিয়া দ্রুত শুরু করবে। ব্যবহারের আগে প্রতিটি চালানে পাঠানো ভ্যাকসিনের নমুনার গুণমান নিশ্চিত করার জন্য বিশ্লেষণ করা হবে। এসপিএ-র প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রক ভ্যাকসিন আসার তারিখ ঘোষণা করবে এবং প্রয়োজনীয় সংখ্যক ভ্যাকসিন দেশে আসার পরই ব্যবহার শুরু করবে।

এর আগে ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে ব্রিটেন, কানাডা ও বাহরাইন। ব্রিটেনে টিকা প্রদান শুরু হয়েছে। বাহরাইনও খুব দ্রুত শুরু করবে।